বিজেপি নেতাদের বিষয়ে রিপোর্ট দেওয়ার জন্য চার সপ্তাহের সময় পেল কেন্দ্র

দিল্লি হাইকোর্ট (File Photo: IANS)

দিল্লি হাইকোর্ট উত্তর-পূর্ব দিল্লিতে সিএএ বিরােধী বিক্ষোভ নিয়ে বিজেপি নেতাদের প্ররােচনামূলক ভাষণের প্রেক্ষিতে সাম্প্রতিক দাঙ্গার জন্য তাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করার বিষয়ে কেন্দ্রকে উত্তর দেওয়ার জন্য চার সপ্তাহের সময় দিল।

দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডি এন প্যাটেল এবং বিচারপতি সি হরি শঙ্করকে নিয়ে গঠিত বেঞ্চের সামনে সলিসিটার জেনারেল তুষার মেহতা জানান কেন্দ্র ও দিল্লি পুলিশের সামনে এখন প্রধান কাজ হল উত্তর-পূর্ব দিল্লির উপদ্রুত অঞ্চলে শান্তি ফিরিয়ে এনে আইনের শাসন কায়েম করে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা।

তাই বিজেপি নেতা কপিল মিশ্র, সাংসদ অনুরাগ ঠাকুর এবং পারভেস সাহিব সিং এবং বিধায়ক অভয় বর্মা এবং অন্যান্যদের বিরুদ্ধে প্ররােচনামুলক ভাষণ দেওয়ার জন্য এফআইআর দায়ের করার বিষয়ে সময় চাওয়া হয় সলিসিটর জেনারেল জানান বিজেপি নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। আগে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে দিন, পরে বিস্তারিত রিপাের্ট আদালতে পেশ করা হবে।


কিন্তু আবেদনকারী হর্ষ মান্দার ও ফারা নাকভির পক্ষে অবিলম্বে বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করে জেলে ঢােকানাের আর্জি জানানাে হয়। কারণ তাদের প্ররােচনামুলক ভাষণের জেরেই উত্তর-পূর্ব দিল্লিতে এমন হিংসাত্মক ঘটনা ঘটেছে বলে অভিযােগ করা হয়।

কিন্তু অবস্থার পর্যালােচনা করে বেঞ্চ কেন্দ্রকে উত্তর দেওয়ার জন্য চার সপ্তাহের সময় দেয়। মামলার পরবর্তী শুনানি ১৩ এপ্রিল ঘােষণা করা হয়। কিন্তু বুধবারই বিচারপতি এস মুরলিধর ও দিল্লি পুলিশ কমিশনারকে সংশ্লিষ্ট বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় এক আদালতে জানাতে বলা হয়।