করােনা পরিস্থিতি নিয়ে সর্বদল বৈঠক ডাকল কেন্দ্র 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: PIB)

বর্তমান করােনা পরিস্থিতি নিয়ে ফের সর্বদল বৈঠক ডাল কেন্দ্রীয় সরকার। আগামী শুক্রবার এই বৈঠক ডাকা হয়েছে। লােকসভা ও রাজ্যসভার সব দলের নেতা-নেত্রীদের বৈঠকে ডাকা হয়েছে বলে সরকারি সূত্রে উদ্ধৃত করে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। 

বৈঠকে সরকার পক্ষের নেতা হিসেবে থাকনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলে খবর, কোভিড পরিস্থিতি পর্যালােচনায় এই নিয়ে দ্বিতীয়বার সর্বদল বৈঠক ডাকল মােদি সরকার। এবারের বৈঠকে সরকারের পক্ষে প্রধানমন্ত্রী ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রীর অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এবং সংসদ বিষয়ক মন্ত্রী প্রহলাদ যােশী থাকতে পারেন বলে জানা গিয়েছে। 

ইতিমধ্যেই সংসদ বিষয়ক মন্ত্রকের তরফে সব দলের প্রতিনিধিদের সঙ্গে যােগাযােগের প্রক্রিয়া শুরু হয়েছে বলেও খবর। তবে এখন দেশে কোভিড সংক্রমণের পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। তাই এবারের মূল আলােচ্য বিষয় হতে পারে টিকার ব্যবস্থাপনা নিয়ে। কিছু দিন আগে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। সেখানে টিকা আসলে দ্রুত সাধারণকে প্রয়ােগের বন্দোবস্ত করে রাখার কথা বলেছেন মােদি।


পাশাপাশি শনিবার তিনটি টিকা প্রস্তুতকারী সংস্থার কার্যালয় ও উৎপাদন ইউনিট ঘুরে দেখেছেন প্রধানমন্ত্রী। সােমবার ভার্চুয়াল বৈঠক সেরেছেন অন্য তিনটি সংস্থার সঙ্গে। এই প্রেক্ষিতেই রাজনৈতিক পর্যবেক্ষদের অনুমান, শুক্রবারের বৈঠকের মূল অ্যাজেন্ডা হতে চলেছে কোভিড টিকা। 

প্রসঙ্গত, গত ৮ এপ্রিলের ওই বৈঠকে আলােচনার বিষয়বস্তু ছিল মূলত দেশব্যাপী লকডাউন ও আনলক প্রক্রিয়া। কী ভাবে কঠোর লকডাউন প্রয়ােগ করা যায়, কখন থেকে শিথিলতা আনা যেতে পারে, সেই সব বিষয় নিয়ে প্রধানমন্ত্রী আলােচনা করেছিলেন বিরােধী নেতা-নেত্রীদের সঙ্গে। কংগ্রেসের পক্ষ থেকে গুলাম নবি আজাদ, তৃণমূলের সুদীপ ভট্টাচার্য- সহ অধিকাংশ দলের নেতা-নেত্রীই অংশগ্রহণ করেছিলেন।