করোনা সংক্রমণ মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও অর্থপ্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। (File Photo: IANS/PIB)

দেশে করোনা সংক্রমণ মোকাবিলার প্রেক্ষিতে লকডাউনের কারণে অসুবিধা দূর করতে কেন্দ্রীয় সরকার এক লক্ষ সত্তর হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করল। দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বিশেষ আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করে। জানান, যে সমস্ত সংস্থার কর্মী সংখ্যা একশোর কম এবং সংস্থার নব্বই শতাংশ কর্মীর বেতন পনেরো হাজার টাকার কম তাদের হয়ে কর্মচারী প্রভিডেন্ড ফান্ডে চব্বিশ শতাংশ টাকাই জমা দেবে কেন্দ্রীয় সরকার।

অর্থাৎ নিয়োগ কর্তা এবং কর্মী উভয়ের হয়েই কেন্দ্রীয় সরকার টাকা দেবে। তিনি জানান, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পের আওতায় এতদিন আশি কোটি মানুষ প্রতিমাসে বিনামুল্যে পাঁচ কেজি চাল অথবা গম পেতেন। আগামী তিন মাস অতিরিক্ত আরও পাঁচ কেজি চাল আগম দেওয়া হবে তাদের। সঙ্গে অতিরিক্ত এক কেজি ডালও দেওয়া হবে বলে তিনি জানান।

এছাড়া, বর্তমান পরিস্থিতিতে ইপিএফ আইনে রদবদল ঘটাতেও সরকার প্রস্তুত বলে জানান অর্থমন্ত্রী। তেমনটা হলে জরুরি পরিস্থিতিতে কেউ চাইলে নিজের কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের পচাত্তর শতাংশ বা তিন মাসের বেতন, যেটি কম হবে, তা আগাম তুলতে পারবেন।
এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন অর্থপ্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে প্যাকেজ ঘোষণা করেন-
১- আপতকালীন পরিস্থিতিতে ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা কেন্দ্রের।
২- দারিদ্র সীমারনীচে থাকা সমস্ত পরিবার আগামী তিন মাস বিনামূল্যে রান্নার গ্যাস পাবেন।
৩- জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসক, নার্স হাসপাতাল কর্মীদের জন্য আগামী তিন মাস ৫০ লক্ষ টাকার বিমা।
৪- দেশের ৮০ কোটি মানুষ আগামী তিন মাস বিনামূল্যে অতিরিক্ত ৫ কেজি চাল গম পাবেন। এছাড়া, অতিরিক্ত ১ কেজি করে ডাল পাবেন।
৫- জনধন অ্যাকাউন্ট হোল্ডার মহিলারা আগামী তিন মাস ৫০০ টাকা করে পাবেন।
৬- সংস্থায় ১০০’র কম কর্মী এবং তাদের ৯০ শতাংশের বেতন ১৫ হাজারের কম হলে ইপিএফ ২৪ শতাংশই দেবে কেন্দ্রীয় সরকার।


কংগ্রেস নেতা রাহুল গান্ধি করোনা সংক্রমণ মোকাবিলা পরিস্থিতিতে কেন্দ্রের আর্থিক প্যাকেজ ঘোষণাকে স্বাগত জানালেন। এমন পরিস্থিতি মোকাবিলায় সরকারের সিদ্ধান্তকে সম্পূর্ণ সমর্থনের কথা জানিয়ে চিঠি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। একই কথা চিঠি লিখে জানিয়েছেন সোনিয়া গান্ধিও।

সোনিয়া গান্ধি করোনা সংক্রমণ মোকাবিলায় সরকারি বিধিনিষেধের কারণে উদ্ভূত পরিস্থিতিতে মানুষের অসুবিধা দূর করতে সরকার যে আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে তাকে স্বাগত জানিয়ে চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে।

তিনি তাঁর চিঠিতে জানান, দেশের জরুরি পরিষেবা প্রদানে কর্তব্যরত ব্যক্তিদের জন্য বিশেষ বিমার কথা ঘোষণা করায় তিনি সরকারকে সাধুবাদ জানিয়েছেন। তবে আর্থিকভাবে পিছিয়ে পড়া ব্যক্তিদের জন্য সরকার যে অতিরিক্ত খাদ্যদ্রব্য বন্টনের কতা ঘোষণা করেছে তা সময়োচিত ও সঠিক সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন সোনিয়া তাঁর চিঠিতে। দরিদ্র মানুষদের অতিরিক্ত ১ কেজি করে ডাল দেওয়ার কথাও ঘোষণা করেছে সরকার। তিনি কংগ্রেস সভাপতি হিসেবে দেশের এমন বিপদের দিনে সকল রকমের সহযোগিতা করতে প্রস্তুত বলেও চিঠিতে জানিয়েছে।