সুশান্তের পরিবার চাইলেই সিবিআই তদন্ত হবে: নীতীশ

নীতিশ কুমার (File photo: IANS)

সুশান্ত সিং রাজপুতের মৃত্যু নিয়ে রাজনৈতিক চাপানউতোর ক্রমশ বেড়েই চলেছে। এমনই এক পরিস্থিতিতে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জানালেন, প্রয়াত অভিনেতার পরিবার চাইলে তদন্ত করবে সিবিআই। এদিকে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে সাফ জানিয়েছে, সুশান্তের মৃত্যুকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করবেন না দয়া করে।

এদিকে নীতীশ কুমার শনিবারই সাফ জানিয়ে দিয়েছেন, সুশান্তের বাবা কৃষকুমার সিং, যিনি পাটনার রাজীবনগর থানায় এফআইআর দায়ের করেছেন, তিনি যদি নিজে সিবিআই তদন্তের দাবি জানান, তাহলে এবিষয়ে আলাদা করে স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে কথা বলবে বিহার সরকার। সুশান্তের মৃত্যুর তদন্ত করা বিহার পুলিশের দায়িত্বের মধ্যে পড়ে। আর সেটাই করা হচ্ছে।

উল্লেখ্য, সুশান্তের বাবার অভিযোগের ভিত্তিতে বিহার পুলিশের চারজনের একটি টিম ইতিমধ্যে মুম্বই গিয়ে তদন্ত শুরু করেছে। এদিকে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বিরুদ্ধে দোষীদের আড়াল করার বিস্ফোক অভিযোগ এনেছেন বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীল মোদি। তাঁর দাবি, বলিউড মাফিয়ারা উদ্ধব ঠাকরেকে চাপ দিচ্ছে। এরা আসলে কংগ্রেসের সঙ্গে যুক্ত। তাই সুশান্তর মৃত্যুর জন্য দায়ী প্রকৃত দোষীদের বাঁচাতে চাইছেন উদ্ধব।


এর আগে সুশান্তর মৃত্যুতে সিবিআই তদন্তের দাবি তুলে সরব হয়েছিলেন সুব্রামনিয়াম স্বামী, মনোজ তেওয়ারি, রূপা গাঙ্গুলি সহ অনেকে। সুশান্তর মৃত্যুরহস্য উন্মোচনে প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছে সুশান্তর পরিবারের লোকেরা। সুশান্তর মৃত্যুকে কেন্দ্র করে রাজনৈতিক তরজা আগামী দিনে আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। কারণ, সামনেই রয়েছে বিহার বিধানসভা নির্বাচন। সমীক্ষা বলছে, নীতীশের জনপ্রিয়তা আগের থেকে কিছুটা কমেছে। অনেকে বলছেন, নীতীশের গদি কিছুটা নড়বড়ে রয়েছে। তাই সুশান্তর মৃত্যু নিয়ে মহারাষ্ট্র বনাম বিহার কাজিয়া আগামী দিনে তুঙ্গে উঠলে অবাক হওয়ার কিছু থাকবে না।

একদিকে, বিহার পুলিশকে তদন্তে মাঠে নামানো, অন্যদিকে সুশান্তকে কেন্দ্র করে যে ভাবাবেগ তৈরি হয়েছে বিহারে তা জিইয়ে রাখতে নীতীশের সিবিআই তদন্তের বার্তা ভোট রাজনীতির সমীকরণ বলে মনে করা হচ্ছে। কারণ, সুপ্রিম কোর্ট সিবিআই তদন্তের আর্জি প্রাথমিকভাবে খারিজ করে দিয়ে মুম্বই পুলিশের ওপরই ভরসা রেখেছে। আগামী দিনে সুশান্ত মৃত্যু রহস্যের উন্মোচনের গতিপ্রকৃতি কোন খাতে প্রবাহিত হয় এখন সেটাই দেখার।