ব্যর্থ আলােচনা, তিন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে

প্রতীকী ছবি (File Photo: IANS)

আলােচনাতেও মিলল না সমাধানসূত্র। দাবি না মেটায় দু’দিন ব্যাঙ্ক ধমর্ঘট হচ্ছে। সেইসঙ্গে রবিবার ছুটির দিন হওয়ায় তিনদিনই ব্যাঙ্কের দরজা তালাবন্ধ থাকছে। এর ফলে ভােগান্তি হবে গ্রাহকদের।

বৃহস্পতিবার মুম্বইয়ের ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসােসিয়েশন (আইবিএ)-এর সঙ্গে বৈঠকে বসেন নটি ব্যাঙ্ক সংগঠনের যৌথ মঞ্চ। বিভিন্ন ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদ, বেতন কাঠামাের পুনর্বিন্যাস এবং সপ্তাহে পাঁচদিন ছুটিসহ একাধিক দাবিতে এই বৈঠক হয়। কিন্তু দীর্ঘ আলােচনার পরেও কোনও সমাধানসূত্র না মেলায় বনধের সিদ্ধান্তেই অনড় থাকলেন ব্যাংক কর্মীরা।

ধমর্ঘটের প্রভাব পড়বে এটিএম পরিষেবাও। বৈঠকে উপস্থিত কর্মী সংগঠন সুত্রে খবর, তারা দাবি জানিয়েছিলেন অন্তত ১৫ শতাংশ বেতন বৃদ্ধি করতে হবে। কিন্তু ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসােসিয়েশন সেই দাবি মানতে চায়নি। তাদের সিদ্ধান্ত ছিল ১২.২৫ শতাংশ। এরপরই ভেস্তে যায় আলােচনা। এরপরই নটি সংগঠনের ডাকা দু’দিন ব্যাঙ্ক ধর্মঘটের সিদ্ধান্ত পাকা হয়ে যায়।


ব্যাঙ্ক ধর্মঘটের প্রভাবে এটিএম পরিষেবাও ব্যাহত হওয়ার সম্ভাবনা থাকছে। প্রভাব পড়বে ব্যবসায়িক লেনদেনেও। সাধারণ গ্রাহক ছাড়া ব্যবসায়ীরাও অসুবিধের মধ্যে পড়তে পারেন টানা তিন দিন ব্যাঙ্ক বন্ধ থাকায়।