মালাবার নৌমহড়া’য় অংশ নিতে অস্ট্রেলিয়াকে ডাক

ভারতীয় নৌসেনা (File Photo: IANS)

লাদাখ সংঘর্ষের আবহেই চিনকে চাপে রাখতে মালাবার নৌমহড়া’য় অংশ নিতে অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ পাঠালাে ভারত। চিনের সঙ্গে সীমান্ত সঘাত চলার মধ্যেই ভারত মহাসাগরে যৌথ নৌসেনা মহড়া করেছে ভারত ও জাপান। 

বঙ্গোপসাগরের বার্ষির নৌমহড়া’য় ভারতের সঙ্গে জাপান, আমেরিকা ও অস্ট্রেলিয়া এই চার শক্তির চতুর্দেশীয় অক্ষ বা কোয়াডকে সামরিক চেহারা দেওয়ার লক্ষ্যে ভানাচিন্তা শুরু হয়েছিল আগেই। সীমান্ত উত্তেজনার এই টানটান পরিস্থিতিতে এবার সেই লক্ষ্যেই এগােতে চাইছে ভারত।

অক্টোবরের গােড়াতেই চার দেশের বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক হয়েছে। কূটনৈতিক শিবিরের মতে, প্রকৃতপক্ষে এই অক্ষের জন্মই হয়েছিল চিন বিরােধিতার ওপর ভিত্তি করে। সমুদ্রপথে বেজিংয়ের একাধিপত্য, সীমান্তবর্তী দেশগুলির ভূখণ্ডের প্রতি চিনের আগ্রাসন রুখতেই একজোট হওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং আমেরিকা। 


সমুদ্রপথে চ্যালেঞ্জ ছুড়তে এই বছর মালাবার নৌমহড়া’য় অস্ট্রেলিয়াকে নিমন্ত্রণ পাঠানাে হবে কিনা, সে নিয়ে আলােচনা চলছিল। সােমবার সরকারি সুত্রে জানা গিয়েছে চতুদের্শীয় অক্ষে অস্ট্রেলিয়াকেও অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নভেম্বরের শেষে বঙ্গোপসাগরে নৌমহড়ায় ভারত, জাপান, আমেরিকার সঙ্গে অংশ নেবে অস্ট্রেলিয়াও।