দিল্লির চাঁদনি চকে দাঙ্গার পরিস্থিতি, পুলিশ প্রধানকে তলব করলেন অমিত শাহ

অমিত শাহ (File Photo: IANS)

সােমবার দিল্লির চাঁদনি চক এলাকায় সাম্প্রদায়িক অশান্তি দেখা দিয়েছিল। বধবারই দিল্লির পুলিশ কমিশনার অমুল্য পট্টনায়ককে তলব করে তাঁর ব্যাখ্যা চাইলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর পট্টনায়ক বলেন, রুটিনমাফিক দিল্লির চাঁদনি চকের ঘটনা নিয়ে তাঁকে ব্রিফ করেছি। এখন সেখানে কী পরিস্থিতি রয়েছে, অভিযুক্তদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে, সবই জানতে চান অমিত শাহ।

রব্বিার রাতে পুরনাে দিল্লির হাউজ খাজি অঞ্চলে গাড়ি পার্কিং করা নিয়ে দুই ব্যক্তির মধ্যে ঝগড়া হয়। সামান্য ঘটনা থেকে দ্রুত সাম্প্রদায়িক অশান্তি ছড়িয়ে পড়ে।


সােমবার চাঁদনি চক ও চাউড়ি বাজার অঞ্চলে কয়েকটি দোকানে ভাঙচুর করা হয়। একটি ধর্মস্থানও ক্ষতিগ্রস্থ হয় বলে গুজব ছড়িয়ে পড়ে। ঐ ঘটনায় দুটি এফআইআর দায়ের করা হয়েছে। এখনও পর্যন্ত গ্রেপ্তার হয়েছে তিনজন।

পুলিশ দু’তরফের কাছেই শান্তির আবেদন জানিয়েছে। ডিসিপি সেন্ট্রাল মনদীপ সিং রানধাওয়া বলেন, হাউজ খাজি পার্কিং নিয়ে দু’পক্ষের মধ্যে ঝগড়া ও হাতাহাতি হয়েছিল। তারপর দুই সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। আমরা আইনি ব্যবস্থা নিয়েছি। এলাকায় শান্তি ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

পুলিশের এক উচ্চপদস্থ অফিসার জানিয়েছেন, রবিবার রাত ১০টা ৫৫ মিনিট নাগাদ সঞ্জীব গুপ্ত নামে এক ব্যক্তির বাড়ির বাইরে স্কুটার রাখছিলেন আস মহম্মদ নামে একজন। সঞ্জীব গুপ্ত বাড়ির ভিতর থেকে তাকে বলেন, ওখানে স্কুটার রাখবেন না। আমি নিজে ওখানে গাড়ি রাখব। এই নিয়ে তর্কবিতর্ক শুরু হয়।

সঞ্জীব বাড়ির বাইরে বেরিয়ে আসেন। এক প্রত্যক্ষদর্শী বলেন, স্থানীয় কয়েকজন মিলে আসকে মারধর করে। তিনি তখনকার মতাে পালিয়ে যান। পরে নিজের পাড়া থেকে কয়েকজনকে ডেকে আনেন।

সঞ্জীব গুপ্ত ও আস মহম্মদ দু’জনেই আঘাত পেয়েছেন। ঘটনাস্থলে ছবি তুলতে গিয়েছিলেন এক হিন্দি দৈনিকের ফটোগ্রাফার। তারও আঘাত লেগেছে।

পুলিশ জানিয়েছে, সিসিটিভির ফুটেজ দেখে কারা গণ্ডগােল করছিল, তাদের চেনা গিয়েছে। শীঘ্রই তাদের গ্রেফতার করা হবে।