নরেন্দ্র মোদির সফরের আগে রাশিয়ায় অজিত ডোভাল, কাশ্মীর থেকে চন্দ্রযান নিয়ে আলোচনা

NSA Ajit Doval. (File Photo: IANS)

কাশ্মীর নিয়ে সরগরম আন্তর্জাতিক মহল। তার মাঝেই বৃহস্পতিবার মস্কো পৌঁছলেন প্রাক্তন কেন্দ্রীয় গােয়েন্দা প্রধান তথা জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত ডোভাল। রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভের আমন্ত্রণে ডােভালের এই মস্কো সফর। 

সূত্রের খবর, এদিন নিকোলাই পাত্রুশেভের সঙ্গে বৈঠক করেন ডোভাল। কাশ্মীরে সন্ত্রাসবাদ দমন থেকে জাতীয় নিরাপত্তার প্রসঙ্গ বৈঠকে উঠে আসে সবই। ইস্টার্ন ইকোনমিক ফোরামের সভায় যােগ দিতে সেপ্টেম্বরের প্রথমেই রাশিয়ার ভলাদিভস্তকে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। তার প্রস্তুতি নিয়েও আলােচনা হয় দু’তরফে। 

সরকারি সূত্রে বিবৃতি দিয়ে জানানাে হয়েছে, ‘ভারত-রাশিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার ব্যাপারে আলােচনা করেছেন ডোভাল-পাশেভ’। সন্ত্রাসবাদী কার্যকলাপ রুখতে এবং দুই দেশের সার্বভেমত্ব ও ভৌগােলিক অখণ্ডতা রক্ষার স্বার্থে তাদের মধ্যে কথাবার্তা হয়। দুই দেশই নিজেদের সম্পর্ক দৃঢ় করার জন্য একে অপরের সঙ্গে থাকবে বলে জানিয়েছে। 


৩৭০ ধারা রদের গােড়া থেকেই কাশ্মীরে ঘাঁটি গেড়েছিলেন অজিত ডোভাল। কখনও শ্রীনগরে সিআরপি জওয়ানদের ‘ভােকাল টনিক’ দিয়েছেন। কখনও আবার শােপিয়ানে আম কাশ্মীরিদের সঙ্গে বিরিয়ানি খেতে দেখা গিয়েছে। উপত্যকার নানা তথ্য নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে গ্রাউন্ড রিপোর্ট দিয়ে নয়াদিল্লিতে। 

নয়াদিল্লির কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, প্রাক্তন কেন্দ্রীয় গােয়েন্দা প্রধান তথা জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বরাবরই পাকিস্তানের প্রশ্নে কট্টরপন্থী। অতীতে গােয়েন্দা বাহিনীতে কর্মরত অবস্থায় তিনি নিজেই বহু অপারেশনের নেতৃত্ব দিয়েছেন। মােদি জমানায় উরিতে পাক অধিকৃত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইক ও পরে বালাকোটে বায়ুসেনার হামলার নেপথ্যেও তাঁর ভূমিকা ছিল অন্যতম। সেদিক থেকে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভের সঙ্গে তাঁর বৈঠক তাৎপর্যপূর্ণ বৈকি। 

মস্কো সফরে রসকসমস-এর ডিরেক্টর দিমিত্রি রােগােজিনের সঙ্গেও দেখা করেন ডোভাল। সরকারি সূত্রে জানা গেছে, মহাকাশ গবেষণায় পারস্পরিক সহযােগিতা নিয়ে আলােচনা হয়েছে দু’তরফে। ভারতের চন্দ্রযানের বিশেষ প্রশংসা করেছেন রােগােজিন। আগামী দিনে আরও উন্নত মহাকাশ গবেষণায় ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছে রাশিয়া।