বিটিং দ্য রিট্রিট থেকে বাদ ‘অ্যাবাইড উইথ মি’ সুর

বিটিং দ্য রিট্রিট (File Photo: Twitter/@PIB_India)

সাধারণতন্ত্র দিবসের সমাপ্তি অনুষ্ঠান বিটিং দ্য রিট্রিট থেকে বাদ দেওয়া হল জনপ্রিয় ক্রিশ্চিয়ান স্তব ‘অ্যাবাইড উইথ মি’। দেশের জাতির জনক মহাত্মা গান্ধির পছন্দের তালিকায় স্কটিশ কবি হেনরি ফ্রান্সিস লায়াতের লেখা ‘অ্যাবাইড উইথ মি’র পাশাপাশি বন্দে মাতরম গানটিও ছিল।

১৯৫০ সাল থেকে প্রতি বছর বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানে পাশ্চাত্য ঘরানার পুরােনাে সুরটি বাজানাে হয়ে থাকে। নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিরক্ষা মন্ত্রকের আধিকারিক জানিয়েছেন, চলতি বছর সাধারণতন্ত্র দিবসের সমাপ্তি অনুষ্ঠান বিটিং দ্য রিট্রিট থেকে ‘অ্যাবাইড উইথ মি’ গানটি বাদ দেওয়া হয়েছে- পাশ্চাত্য ঘরানার সুরের জায়গায় প্রাচ্য তথা ভারতীয় ঘরানার সুরকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এখন থেকে প্রতি বছর সুর পর্যবেক্ষণ করে দেখা হবে- নতুন সুর তৈরি করার প্রয়াস গ্রহণ করা হয়েছে। ভারতীয় সুরের ওপর আরও বেশি করে গুরুত্ব আরােপ করা হয়েছে। তিনি জানিয়েছেন, আরও কয়েকটা নতুন ভারতীয় সুরকে তালিকাভুক্ত করা হয়েছে।


বিটিং দ্য রিট্রিটে ৩০ থেকে ৩৫টি সুর বাজানাে হয়। বিন্যাসক্রমে প্রতি বছর পুরােনাে সুরগুলিকে নতুন সুরের সঙ্গে পুনর্বিবেচনা করে দেখা হয়। টানা কয়েক বছর ধরে পাশ্চাত্যের সুরের জায়গায় ভারতীয় সুর ও ঐতিহ্যবাহী ভারতীয় যন্ত্রানুসঙ্গীতকে অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হয়েছে।

স্কটল্যান্ডের কবি হেনরি ফ্রান্সিস লায়াতের লেখা ও উইলিয়াম হেনরি মঙ্কের সুরারােপিত ‘অ্যাবাইড উইথ মি’ প্রতিবছর বিটিং দ্য রিট্রিট-এ বাজানাে হয়।