সংখ্যালঘু অত্যাচার তত্ত্ব উড়িয়ে মোদি সরকারের পিঠ চাপড়ালেন নাকভি

আব্বাস নাকভি (Photo: IANS/PIB)

বাইকচোর সন্দেহে ২৪ বছর বয়সী তবরেজ আনসারিকে প্রাণ দিতে হতে হয়েছিল গণপিটুনিতে। মেরে ফেলার আগে ওই যুবককে জোর করে জয় শ্রীরাম এবং জয় হনুমান স্লোগান দিতে বাধ্য করা হয়।

জোর করে জয় শ্রীরাম বলানাে ঠিক নয় বলে মনে করেন দ্বিতীয় মােদি সরকারের সংখ্যালঘু বিষয়কমন্ত্রী মুখতার আব্বাস নাকভি । বিষয়টিকে তিনি বিচ্ছিন্ন ঘটনা বলে মন্তব্য করেছেন।

সর্বভারতীয় এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারে মােদি সরকার কট্টর হিন্দুত্ববাদী বদনাম উড়িয়ে দিয়ে নাকভি বলেন , মােদি সরকারের জমানায় সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ অনেক বেশি নিরাপদ । বড়সড় কোনও সাম্প্রদায়িক হিংসার নজির নেই । সংখ্যালঘু সম্প্রদায়ের সামাজিক মান উন্নয়নের জন্য একাধিক প্রকল্পকে হাতে নিয়েছে সরকার । জোর করে জয় শ্রীরাম বলার যে ঘটনা দেশের চারিপাশে ঘটছে সে বিষয়ে প্রশ্ন করা হলে নাকভি উত্তরে বলেন , জয় শ্রীরাম স্লোগানকে রাজনৈতিকভাবে প্রয়ােগ করা হচ্ছে । গ্রামে এখনও রাম – রাম বা সেলাম বলে থাকেন হিন্দু- মুসলিম নির্বিশেষে । এটাই ভারতের সংস্কৃতি । এদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের ডিএনএ তেই এই সংস্কৃতি রয়েছে ।


গণপিটুনি নিয়ে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী জানিয়েছেন , গণপিটুনির মতাে বিছিন্ন ঘটনা ঘটে থাকলে কয়েক ঘন্টার মধ্যে পদক্ষেপ গ্রহণ করা উচিত । অতীতে যে সমস্ত ঘটনা ঘটেছে সেখানেও আইনি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে । এদেশে গণপিটুনির মতাে অপরাধ মােকাবিলায় যথাযথ আইন রয়েছে বলে তিনি জানান ।