জল কামানে উঠে কল বন্ধ করার অপরাধে খুনের মামলা কৃষকের বিরুদ্ধে

কৃষকদের দিল্লি চলে অভিযান। (Photo: IANS)

কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লি-পাঞ্জাব সীমান্তে কৃষক বিক্ষোভ অব্যাহত। লক্ষ্য রাজধানী। উল্টোদিকে, পুলিশ ক্রমগত তাদের সেখানে ঢুকতে বাধা দিয়ে চলেছে। কখনও বিক্ষোভকারীদের দিকে ছোঁড়া হচ্ছে কাঁদানে গ্যাস, তাে কখনও জল কামান।

প্রবল ঠান্ডার মধ্যেই বিক্ষোভরত কৃষকদের উপরে এমনই জল কামান থেকে জল ঘেঁড়া হচ্ছিল শুক্রবার রাতেও। যাতে তারা দিল্লিতে প্রবেশ করতে না পারেন। সেই সময় আচমকাই বিক্ষোভকারী কৃষকদের মধ্যে থেকে এক যুবক সটান জলকামানের উপর উঠে যান। সেখানে গিয়ে বন্ধ করে দেন জল ছোড়ার কলের মুখটিকেই। তারপর এক লাফে সেখান থেকে নেমে পড়েন।

এই ‘হিরাে’র সেই ভাইরাল ভিডিয়ো এখন নেটিজেনদের হাতে হাতে। ঘটনায় স্বভাবতই রেগে অগ্নিশর্মা হয়ে উঠল বিজেপি শাসিত হরিয়ানার পুলিশ। ফল, ওই যুবকের বিরুদ্ধে খুনের মামলা দায়ের হয়। যার সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ড।


পাশাপাশি দাঙ্গা বাধানাের এবং করােনা অতিমারির নিয়ম ভঙ্গেরও অভিযােগ আনা হয়েছে তার বিরুদ্ধে। অভিযুক্ত আম্বালার ওই ‘হিরাে’ যুবকের নাম নভদীপ সিং (২৬)। তিনি কৃষক নেতা জয় সিং- এর ছেলে। এই ঘটনার পর সােশ্যাল মিডিয়ায় রীতিমতাে নায়কের মর্যাদা পাচ্ছেন নভদীপ।

অন্যদিকে কৃষকদের বিরুদ্ধে আগ্রাসী হয়ে ওঠার জন্য তীব্র সমালােচনার মুখে পড়েছে হরিয়ানা পুলিশ। এই ঘটনা প্রসঙ্গে নভদীপ জানিয়েছেন পড়াশােনা শেষ করার পর বাবার সঙ্গে কৃষি কাজ করতেন তিনি। প্রবল ঠান্ডায় কৃষকদের কামান থেকে ছোঁড়া জলের থেকে বাঁচাতেই এই কাজ করেছেন তিনি। বলেন, ‘আমি কখনও কোনও বেআইনি কাজে জড়াই না। কৃষকদের বাঁচাতে হবে, এ কথা ভেবেই সাহস করে জল কামানের মাথায় উঠে পড়েছিলাম।’