সারা দেশে করোনা ভাইরাসে মৃত্যু হয়েছে ৯৩ চিকিৎসকের : আইএমএ

প্রতিকি ছবি (File Photo: IANS)

যেদিন থেকে দেশে করোনা সংক্রমণ থাবা বসিয়েছে, সেদিন থেকে নিজেদের স্বাস্থ্য, নিজের পরিবারের কথা না ভেবে রাতদিন মানুষের সেবা করে যাচ্ছেন বিভিন্ন হাসপাতালের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। এই কঠিন সময় ধুয়েমুছে গেছে শিফটর সময়সীমা। দীর্ঘদিন ফেরা হয় না বাড়িতে। পিপিই কিটের মধ্যে মাঝেমধ্যে হাঁফিয়ে ওঠেন।

কিন্তু কর্তব্যে কোনো গাফিলতি নেই। তারা হাল ছেড়ে দিলে ভেঙে পড়বে দেশের স্বাস্থ্য ব্যবস্থা। কিন্তু এই হাল ধরে রাখতে গিয়েই বহু চিকিৎসক নিজেদের শরীরের দিকে খেয়াল রাখতে পারেননি। করোনা রোগীর শরীর থেকে রোগ যে তাদের শরীরেও বাসা বেধেছে তা বুঝে উঠতে পারেননি। তা বোঝার আগেই থেমে গিয়েছে হৃদস্পন্দন।

সম্প্রতি ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯৩ জন কর্তব্যরত চিকিৎসকের। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রধান ড. রঞ্জন শর্মা জানিয়েছেন, এখনও পর্যন্ত দেশে প্রায় ১২৭৯ জন কর্তব্যরত চিকিৎসক করোনা আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ১৩ জনের।


তিনি আরও জানান, করোনা আক্রান্তদের মধ্যে অন্তত ৭৭১ জনের বয়স ৩৫-এর কম। ২৪৭ জনের বয়স ৩৫-এর উর্ধে। ২৬১ জনের বয়স ৫০-এর বেশি। ড. শর্মা জানিয়েছেন, এই মুহূর্তে আমরা মৃত্যুর কারণের ওপর একটি গবেষণা পত্র তৈরি করছি।

জেনারেল প্র্যাকটিস এবং রেসিডেন্ট বিভাগে কত জন মারা গেছেন তার তালিকা দ্রুত তৈরি হয়ে যাবে। আইএমএ সমস্ত পরিসংখ্যান এবং মৃত্যুর কারণের বিস্তারিত তথ্য নিয়ে হাজির হবে। এই সব তথ্য গোপন করার কোনও অভিপ্রায় আমাদের নেই।