মােদির জন্মদিনে ৫ কোটি শুভেচ্ছা চিঠি, বেকায়দায় ডাক বিভাগ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি (Photo: IANS)

নরেন্দ্র মােদি আরএসএস প্রচারক থেকে প্রধানমন্ত্রী হয়েছিলেন বছরের তার রাজনৈতিক জীবন । ২০০১ থেকে ২০২১। এবার তার জন্মদিন পালিত হবে ২০ দিন ধরে। ১৭ই সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি পা দেবেন ৭১ বছরে। তার এই জন্মদিনকে ঘিরে দেশের বিভিন্ন জায়গায় দলীয় কর্মী-সমর্থকরা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করবে।

এর মধ্যে রয়েছে প্রধানমন্ত্রীকে পাঠানাে ৫ কোটি চিঠি । অনেকে বলছেন শুভেচ্ছা জানাতে বিজেপির এই উদ্যোগ ভালাে। এর ফলে ডাক বিভাগ প্রাণ ফিরে পাবে। ব্যবসা বাড়বে ডাক বিভাগের। কিন্তু বেকায়দায় পড়েছে ডাক বিভাগ। কারণ ডাক বিভাগে প্রাণ আসা তাে দূরের কথা, ক্ষতির অঙ্ক লাফিয়ে লাফিয়ে বাড়বে।

প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা চিঠি পাঠানাের পিছনে আড়াই কোটি টাকার ব্যবসা পাবে ডাক বিভাগ। কিন্তু পােস্ট কার্ড ভর্তুকিতে দেওয়া হবে। একেকটি পােস্ট কার্ড ছাপার পর তা প্রাপকের কাছে পৌঁছে দিতে ডাক বিভাগের খরচ হয় ১২ টাকা।


পােস্ট কার্ডের দাম ৫০ পয়সা। ক্ষতির অঙ্ক হিসেব করলে দেখা যাবে মােদির কাছে এই পােস্ট কার্ড পৌঁছে দিতে ৬০ কোটি টাকা ক্ষতি হবে। ফলে এই ক্ষতি পূরণ করতে এগিয়ে আসতে সাধারণ করদাতাদের। মােদির জন্মদিনে অনেকটা ঘুর পথে নাগরিকদের পকেট থেকেই অর্থ যাবে।

সবচেয়ে আশ্চর্যের বর্তমান সভ্যতা অনেক আধুনিক হয়েছে। যেখানে মােদি সবসময় ডিজিটাল মাধ্যমের কথা বলেন, সেখানে হােয়াটসঅ্যাপ, এসএমএস, ই-মেল’কে পিছনে ফেলে রেখে আচমকা পােস্ট কার্ড কেন বেছে নিল বিজেপি, তা নিয়েও আলােচনা শুরু হয়েছে।