১৩৭-তম প্রতিষ্ঠা দিবসে কংগ্রেসের পতাকা খুলে পড়লো সোনিয়ার হাতে! কটাক্ষ আপ, বিজেপি’র

একেই পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের মুখে গোষ্ঠীদ্বন্দ্বে জেরবার কংগ্রেস। তার ওপর মঙ্গলবার দলের ১৩৭ তম প্রতিষ্ঠা দিবসে চরম বিড়ম্বনা, অস্বস্তিতে পড়লো দেশের প্রধান বিরোধী দল। সোনিয়া গান্ধির হাতে খুলে পড়লো দলের তিরঙ্গা পতাকা।

নয়াদিল্লির এআইসিসি সদর দফতরে কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধি পতাকা তুলতে দড়িতে টান মেরে উপরে তাকাতেই ফ্ল্যাগপোল থেকে সেটি খুলে এসে তার হাতে পড়ে। ছুটে আসেন দলীয় কর্মীরা। তবে তারা সেটি তার হাত থেকে নিয়ে নেওয়ার। আগে পরিস্থিতি সামাল দেন সোনিয়া।

তিনি ও দলের কোষাধ্যক্ষ পরুন বনশল ও এআইসিসি সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল মিলে কিছুক্ষণের জন্য পতাকাটি তুলে ধরে দলীয় কর্মীদের দেখান।


পিছনে দলীয় কর্মীরা কংগ্রেস জিন্দাবাদ ধ্বনি দিতে থাকেন। পরে কে কর্মী এসে পতাকাটি ফ্ল্যাগপোলে বেঁধে দেন। সংবাদসংস্থা এএনআই-র ভিডিওতে ধরা পুরো পুরো দৃশ্য।

রাহুল গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধি বঢরা, মল্লিকার্জুন খাড়গের মতো নেতারা সকলেই তখন উপস্থিত। পরাধীন ভারতে ১৮৮৫ সালে ২৮ ডিসেম্বর উমেশচন্দ্র ব্যানার্জির সভাপতিত্বে ভারতীয় জাতীয় কংগ্রেসের যাত্রা শুরু।

শতাব্দী প্রাচীন দলটি বর্তমানে ক্ষয়িষ্ণু হওয়ার পথে মনে করেন রাজনৈতিক পর্যবেক্ষক মহলের একাংশ। রাজ্যে রাজ্যে ক্রমশ তার জনভিত্তি হ্রাস পেয়েছে।

সামনেই উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যের ভোটে কেমন ফল করে হাত শিবির, সেদিকেই নজর থাকবে রাজনৈতিক বিশেষজ্ঞদের। তবে ২০২৪ সালে কোন মন্ত্রে ঘুরে দাঁড়াবে দল, তার কোনও উত্তর নেই।