আয়ুর্বেদ চিকিৎসকদের অপারেশন করার অনুমতির প্রতিবাদে ধর্মঘট ১০ লাখ চিকিৎসকের

প্রতিকি ছবি (File Photo: IANS)

করােনার মধ্যেই ১০ লাখ চিকিৎসক শুক্রবার ধর্মঘট পালন করলেন। শুধু এমার্জেন্সিতে কাজ হয়েছে এবং সঙ্গীন রােগীদের চিকিৎসা হয়েছে এদিন। মূলত যেভাবে আয়ুর্বেদ চিকিৎসকদের অপারেশন করার অনুমতি দিচ্ছে মােদি সরকার তার বিরুদ্ধেই এই কর্মবিরতি। 

এই ধর্মঘটের ডাক দিয়েছিল ইন্ডিয়ান মেডিকেল অ্যাসােসিয়েশন। সংগঠনের প্রধান রাজন শর্মা বলেন, সকাল থেকেই রােগী দেখা ও সার্জারি বন্ধ ছিল। তবে কোভিড রােগীদের চিকিৎসা বন্ধ হয়নি বলে তিনি জানান। সরকারের সিদ্ধান্তের ফলে স্বাস্থ্যপেশার গুরুত্ব লঘু হয়ে গিয়েছে বলে তার অভিযােগ। 

গত মাসেই ৩৯ টি জেনারেল সার্জারি ও ১৯ টি ইএনটি সার্জারির ক্ষেত্রে আয়ূষ চিরিৎসকদেরও অপারেশন করার অনুমতি দেওয়া হয়। তারপর থেকেই শুরু হয়েছে প্রতিবাদ। যাঁরা আয়ুষ চিকিৎসায় স্নাতকোত্তর পাশ করেছেন, তাদেরই এই অনুমতি দেওয়া হয়েছে।


বিতর্কের পর আয়ুষ সচিব জানিয়েছেন, এটা কোনও নতুন সিদ্ধান্ত নয়। যার জন্য আগেই অনুমতি দেওয়া ছিল সেটাই আনুষ্ঠানিকভাবে জানানাে হয়েছে। এই ধর্মঘটের সবচেয়ে বেশি প্রভাব পড়েছে হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, অসম, কেরল, তামিলনাড়ুতে। চিকিৎসকদের স্পষ্ট বক্তব্য কেন্দ্র যে মিক্সোপ্যাথি চালু করতে চায়, তা তারা হতে দেন না।