পরিবারতন্ত্র নিয়ে মোদিকে কংগ্রেসের রাজনীতির খোঁচা 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: Nitin Lawate/IANS)

দিল্লি, ১৬ আগস্ট– সোমবার ৭৬তম স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন মঞ্চে শুধু উন্নয়নের কথা নয়, পরিবারতন্ত্র ও দুর্নীতির বিরুদ্ধেও বলতে শোনা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। বলেন, “দুর্নীতি ও পরিবারতন্ত্র জমজ শত্রু। যার মুখোমুখি হয়েছে দেশ। এর থেকে মুক্তি পেতে লড়াই চালিয়ে যেতে হবে”। যদিও প্রধানমন্ত্রীর স্বাধীনতা দিবসের ভাষণকে খুব ভালো চোখে নেয়নি কংগ্রেস-সহ বিরোধীরা। তাদের বক্তব্য, মোদি লালকেল্লাকেও রাজনৈতিক মঞ্চে হিসেবে ব্যবহার করেছেন।

৭৬তম স্বাধীনতা দিবসে পাঁচ সংকল্পের কথা উল্লেখ করেন মোদি। বিকশিত ভারত, দাসত্ব থেকে মুক্তি,  উত্তরাধিকার নিয়ে গর্ব, ঐক্য এবং নাগরিক কর্তব্যের কথা বলেন তিনি। আগামী ২৫ বছর এই পাঁচ ক্ষেত্রে জোর দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। পাশাপাশি পরিবারতন্ত্র নিয়ে তোপ দাগেন। বলেন, “পরিবারতন্ত্র দেশের প্রতিষ্ঠানগুলিকে দুর্বল করেছে, প্রচুর দুর্নীতির ঘটনা সামনে আসছে। দুর্নীতির ঘুণে ক্ষয়ে যাচ্ছে দেশ।” প্রধানমন্ত্রীর বক্তব্য, পরিবারতন্ত্রের ফলেই দুর্নীতির এত রমরমা। তাঁর কথায়, “আমাদের দেশকে এর বিরুদ্ধে লড়াই করতে হবে…দেশকে দুর্নীতিমুক্ত করতেই হবে। দুর্নীতি ও দুর্নীতিগ্রস্ত মানুষ- দুই থেকেই সতর্ক থাকতে হবে আমাদের।” আর এখানে খোঁচা লেগেছে কংগ্রেসের।

মোদির এই ভাষণ নিয়ে কংগ্রেসের বক্তব্য, পবিত্র দিনেও লালকেল্লার মঞ্চকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেছেন প্রধানমন্ত্রী। কংগ্রেস নেতা পবন খেড়া বলেন, “দেশের স্বাধীনতা দিবস রাজনীতি করার দিন নয়, যদিও সেই পরম্পরা বদলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।” এদিকে স্বাধীনতা দিবসের বিবৃতিতে সোমবার সরাসরি মোদি সরকারকে তোপ দাগেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধি। সোনিয়া দাবি করেন, নিজেদের প্রচারের স্বার্থে পরিকল্পিতভাবে মহাত্মা গান্ধী, জওহরলাল নেহরুর মতো দেশনেতাদের অপমান করা হচ্ছে। কংগ্রেস সভানেত্রীর কথায়, “গান্ধি -নেহরু-আজাদ-প্যাটেলকে অপমান করতে উগ্র জাতীয়তাবাদী সরকার ইতিহাস বিকৃত করছে। কংগ্রেস এর তীব্র নিন্দা করছে।”