রেসিপিঃ রায়তার রকমারি

শশার রায়তা (ছবি-Getty Images)

আজ কথা হবে রায়তা নিয়ে।এই রায়তা এমন একটি পদ,যা তৈরি করতে সময় খুবই কম লাগে।কিন্তু খেতে দারুণ।আর বিশেষ করে এই গরমে তো ভালই লাগে। আবার করার পদ্ধতিও প্রায় সব ধরণের রায়তার ক্ষেত্রে এক।আর উপকরণ আমাদের ঘরে প্রায় সব সময়ই মজুত থাকে।তা্ই রসনায় কয়েকটি সহজ রায়তার রেসিপি দেওয়া হল।

আমের রায়তা

উপকরণ- দই,নুন,আম,ঘি ১টেবিল চামচ,সরষে এক টেবিল চামচ, লাল লঙ্কা কুচানো,মেথি আধ চা চামচ, ধনেপাতা কুচি।


প্রণালী- নুন দিয়ে দই ভাল করে ফেটিয়ে নিন।আমের টুকরোগুলো এর সঙ্গে মেশান।ঘি গরম করে তাতে সরষে,লঙ্কা,মেথি ফোড়ন দিন।দই-এর মিশ্রণে এটি ঢেলে খুব ভাল করে মিশিয়ে দিন।ধনেপাতা কুচি ছড়িয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

আলুর রায়তা

উপকরণ-দই, আলু, লঙ্কার গুঁড়ো সামান্য,আমচুর পাউডার,ভাজা জিরেগুঁড়ো হাফ চামচ,নুন আন্দাজমতো, গোলমরিচ গুঁড়ো অল্প, ধনেপাতা।

প্রণালী- আলু ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে সেদ্ধ কর নিন।দই ভাল করে ফেটিয়ে নিন।এবার দইয়ের মধ্যে সব মশলা এবং নুন দিয়ে ভাল করে আবার ফেটিয়ে নিন।তারপর এর মধ্যে আলু এবং ধনেপাতাকুচি দিয়ে ভাল করে মিশিয়ে পরিবেশন করুন আলুর রায়তা।

বেদানার রায়তা

উপকরণ- দই, বেদানা, লঙ্কাগুঁড়ো সামান্য, আমচুর পাউডার, ভাজা জিরেগুঁড়ো হাফ চামচ,বীটনুন আন্দাজমতো, চিনি আন্দাজমতো, গোলমরিচগুঁড়ো অল্প, পুদিনাপাতা।

প্রণালী- বেদানা ছাড়িয়ে ধুয়ে নিন।এতে এর কষ বেরিয়ে যাবে। দই একটি পাত্রে নিয়ে ভাল করে ফেটিয়ে নিন।এবার এর মধ্যে চিনি দিয়ে ফেটান, যতক্ষণ না চিনি সম্পূর্ণ গলে যায়।এরপর এতে বাকি সব মশলা এবং নুন দিয়ে আবার ফেটিয়ে নিন।হয়ে গেলে এতে বেদানা দিন,ভাল করে মেশান।কিছুটা বেদানা রেখে দিন,ভাল করে মেশান।কিছুটা বেদানা রেখে দিতে পারেন। এবার এই মিশ্রণ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন।পরিবেশনের সময় ওপর থেকে বাকি বেদানা এবং পুদিনাপাতা ছড়িয়ে পরিবেশন করুন।

মিক্সড ফ্রুট রায়তা

উপকরণ- দই ২কাপ,ক্রিম ১টেবিল চামচ,আম ছোট ছোট টুকরো করা,স্ট্রবেরি,কলা টুকরো করা, আনারস ছোট টুকরো করা, ড্রাই ফ্রুটস,পুদিনা ১ টেবিল চামচ, নুন আন্দাজমতো।

প্রণালী- দই ও ক্রিম ভাল করে একসঙ্গে ফেটিয়ে রাখুন। প্রথমে সব ফল এবং অন্যান্য সমস্ত উপকরণ এবং আন্দাজমতো নুন দিয়ে এই তৈরি করা মিশ্রণটির সঙ্গে মেশান।মেশানো হলে এর মধ্যে পুদিনা পাতা কুচি দিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। ভাল ঠান্ডা হলে পরিবেশন করুন।

শশার রায়তা

উপকরণ-শশা মাঝারি সাইজের ছোট ছোট টুকরো করে কাটা,বীট নুন স্বাদমতো, চাট মশলা এক চামচ, দই, লঙ্কারগুঁড়ো অল্প, কাঠখোলায় ভেজে গুঁড়ো করা জিরে,ধনেপাতা কুচি।

প্রনালি- শশা ভাল করে ধুয়ে ছোট ছোট করে কেটে নিন।গ্রেট করেও নিতে পারেন। একটি পাত্রে দই নিয়ে ভাল করে ফেটিয়ে নিন। যতক্ষণ না নরম হয়।এবার এতে শশাকুচি, সব গুঁড়ো মশলা এবং নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন।আবার এই মিশ্রণ বেশ কিছু সময় ফ্রিজে রেখে দিন। পরিবেশনের আগে বার করে, ওপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন শশার রায়তা।