রকমারি ভর্তা

টমেটো ভর্তা, টাকি মাছের ভর্তা, চিংড়ি মাছের ভর্তা, মুসুর ডালের ভর্তা (Photo: Statesman News Service)

মুসুর ডালের ভর্তা 

উপকরণ- সেদ্ধ মুসুর ডাল, পেঁয়াজকুচি, কাঁচালঙ্কা কুচি, স্বাদমতাে নুন, সরষের তেল, ভাজা শুকনােলঙ্কা, ধনেপাতাকুচি। 

প্রণাল- পরিমাণ মতাে জল দিয়ে এমনভাবে ডাল সেদ্ধ করে নিতে হবে যেন বাড়তি জল না থাকে। ভাজা পেঁয়াজ, লঙ্কাকুচি, স্বাদমতাে নুন, সরষের তেল, ধনেপাতা দিয়ে মেখে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই চমৎকার ভর্তাটি। ডালের বিভিন্ন ধরনের রেসিপির মাঝে এটি তৈরি বােধহয় স্বচেয়ে সহজ। গরম ভাতে দারুণ সুস্বাদ। 


চিংড়ি মাছের ভর্তা 

উপকরণ- চিংড়ি মাছ ছােট আকারের, পেঁয়াজ কুচি, সামান্য রসুনকুচি, কাঁচা লঙ্কা, কয়েকটি শুকনােলঙ্কা ভাজা, নুন, সরষের তেল, ধনেপাতাকুচি। 

প্রণালী- চিংড়ি মাছগুলি প্রথমে ভালােভাবে ধুয়ে জল ঝরিয়ে, সামান্য তেল দিয়ে হালকা করে ভেজে নিন। ভাজা হলে তুলে রাখুন। ঐ একই পাত্রে পেঁয়াজ, রসুন, কঁচালঙ্কা ও শুকনাে লঙ্কা ভেজে তুলুন। শুকনাে লঙ্কাগুলাে একটু মুচমুচে করে ভাজতে হবে, তাহলেই এই ভর্তার আসল মজা পাওয়া যাবে। এবার তুলে রাখা চিংড়ি মাছের সঙ্গে এই মিশ্রণটি মিশিয়ে, সঙ্গে দিন স্বাদ অনুযায়ী নুন, সরষের তেল এবং ধনেপাতা। ব্লেন্ডার’এ ব্লেন্ড করে নিন মিহি হওয়া পর্যন্ত। চইলে কিন্তু শিলপাটাতেও বেট নিতে পারেন। হয়ে গেল সুস্বাদু চিড়ি ভর্তা। 

টাকি মাছের ভর্তা 

উপকরণ- হরেক রকম সুস্বাদু মাছের মধ্যে টাকি মাছ একটি। আর টাকি মাছের এই ভর্তাটি দারুণ জনপ্রিয় ভর্তা। টাকি মাছ, পেঁয়াজকুচি, রসুনকুচি, কঁচালঙ্কাকুচি, শুকনােলঙ্কা ভাজা, সরষের তেল, সামান্য পরিমাণে হলুদ, ধনেপাতা কুচি। 

প্রণালী- প্রথমে মাছগুলাে ভালােভাবে পরিষ্কার করে ছুরি দিয়ে কেঁট নিন, যেন ঠিকমতো সেদ্ধ হয়। এবার অল্প তেলে সামান্য হলুদ ও নুন মাখিয়ে মাছ ভেজে তুলে রাখুন। ঠাণ্ডা হয়ে এলে কাটা বেছে মাছগুলাে একটি পাত্রে রেখে দিন। একই তেলে পেঁয়াজ, রসুন ও শুকনােলঙ্কা ভেজে নিন। চেষ্টা করবেন একটু মুচমুচে করে ভিজে নিতে। এবার আগে থেকে তুলে রাখা মাছ, পেঁয়াজ-রসুনের এই মিশ্রণ, স্বাদ অনুযায়ী কাঁচালঙ্কা, নুন, তেল ও ধনেপাতা দিয়ে মিক্সিতে বেটে নিন। শিলপাটাতেও কাটতে পারেন। এবার হাতে একটু সরষের তেল মেখে নিয়ে ছােট ছােট বল আকারে তৈরি করে পরিবেশন করুন এই লােভনীয় টাকি মাছের ভর্তা।

টমেটো ভর্তা 

উপকরণ- এই ভর্তাটি করার জন্য টমেটো পুড়িয়ে নেওয়া হয় প্রথমে। এরপর বাকি উপকরণ যােগ হয়। এই ভর্তা করতে লাগ– টমেটো প্রয়ােজন মতাে, পেঁয়াজকুচি, শুকনােলঙ্কা, সরষের তেল, স্বাদমতাে নুন ও ধনেপাতা। 

প্রণালী- একটা তাওয়ায় টমেটোগুলাে রেখে মাঝারি আঁচ পুড়িয়ে নিতে হয়। যখন দেখবেন চারপাশে কালাে রঙ হয়ে এসেছে এবং টমেটো নরম হয়ে গেছে, সেই পর্যায়ে আঁচ থেকে নামিয়ে নিতে হবে। একটু ঠাণ্ডা হয়ে এলে টমেটার খােসা ছাড়িয়ে রাখুন। এখন একটি শিক বা কাটা চামচে কয়েকটি শুকনােলঙ্কা আঁচে পুড়িয়ে নিন। অন্য একটি পাত্রে পেঁয়াজ, পােড়ানাে শুকনােলঙ্কা, সরষের তেল ও ধনেপাতা একসঙ্গে মেখে নিন। এরপর এই মিশ্রণের সঙ্গে টমেটো মিশিয়ে নিলেই তৈরি মজাদার টমেটোর ভর্তা।