ইউটিউবের দৌলতে বাড়িতেই টাকশাল যুবকের 

মুম্বাই, ৪ মার্চ– ইউটিউবের দৌলতে কি না শেখায়। বাড়ি-গাড়ি-এবার টাকা। ভাবা যায় ! ইউটিউব দেখেই নাকি ঘরে টাকশাল খুলে ফেলেছিল যুবক। রাতারাতি থরে-থরে টাকাও ছাপাতে শুরু করেছিল। তদন্তে নেমে হতবাক পুলিশ।

ইউটিউবের মতো প্ল্যাটফর্ম এমনিতে যুবপ্রজন্মের কাছে অত্যন্ত উপকারী একটি সোশ্যাল মাধ্যম। রান্না শেখা থেকে কোডিং শেখা- সবই সম্ভব ইউটিউবের সৌজন্যে। এর আগে তো বন্দুক তৈরী, বোমা বাধা সবই ইউটিউবের কৃপায়। কিন্তু এইভাবে টাকা ছাপানো শেখা যা পুলিশের কাছে রীতিমত উদ্বেগের। 

ঘটনাটি মহারাষ্ট্রের জলগাঁওয়ের কুসুম্বা গ্রামের। জলগাঁওয়ের এসপি এম রাজকুমার জানান, গোপন সূত্রে খবর পেয়ে ওই যুবকের বাড়িতে তল্লাশি চালানো হয় গত বৃহস্পতিবার। সেখানেই হাতেনাতে ধরা পড়েন অভিযুক্ত।


পুলিশ জানিয়েছে, ৫০ হাজার টাকার বিনিময়ে দেড় লক্ষ নকল ভারতীয় নোট ছাপিয়ে দিয়েছিলেন অভিযুক্ত। তিনি নিজেই জানিয়েছেন, ইউটিউবে ভিডিও দেখে নকল নোট ছাপানোর পদ্ধতি শিখেছিলেন তিনি। পুলিশ আরও জানতে পারে, ওই যুবক একা নয়, এই কাজে তাঁকে আরও কয়েকজন সাহায্য করত। অভিযুক্তকে গ্রেফতার করে তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা রুজু করা হয়। শুক্রবার তাঁকে আদালতে পেশ করা হলে ৯ মার্চ পর্যন্ত তাঁকে পুলিশি হেফাজতের নির্দেশ দেন বিচারপতি। নকল নোট ছাপানোর বিষয়টি কত দূর পর্যন্ত বিস্তৃত, তা খতিয়ে দেখছে পুলিশ।