৪০০ প্রতিনিধিকে দিয়ে ‘সর্বভারতীয় সভাপতি রাহুল’, প্রস্তাব পাশ করলেন গেহলট 

জয়পুর ,১৮ সেপ্টেম্বর —গান্ধি পরিবারের কেউ এবার কংগ্রেস সভাপতির পদে বসবেন না। অন্তবর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধির জায়গায় সভাপতি হবেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট । ভোট হলে তিনিই হবেন গান্ধি পরিবারের মনোনীত প্রার্থী।

সেই অশোক গেহলটের উদ্যোগে শনিবার রাজস্থান কংগ্রেস রাহুল গান্ধিকে পরবর্তী কংগ্রেস সভাপতি করার পক্ষে প্রস্তাব গ্রহণ করল। রাজস্থানের খাদ্য ও বেসামরিক সরবরাহ মন্ত্রী প্রতাপ সিং খাচারিয়াওয়াস জানিয়েছে, মুখ্যমন্ত্রী গেহলট পরবর্তী কংগ্রেস সভাপতি হিসাবে রাহুল গান্ধির নাম প্রস্তাব করার পর প্রদেশ কংগ্রেস তা পূর্ণ সমর্থন করে এবং সর্বসম্মতভাবে প্রস্তাব গ্রহণ করে।

প্রসঙ্গত, রাজস্থান হল প্রথম রাজ্য কংগ্রেস যারা এই মর্মে প্রস্তাব নিল। এর অর্থ কংগ্রেস সভাপতি পদে যদি নির্বাচন হয়, তাহলে রাজস্থান প্রদেশ কংগ্রেসের সদস্যরা তাতে অংশ নেবেন না।

অনেকেই মনে করছেন, গান্ধী পরিবারের ঘনিষ্ঠতম অশোক গেহলট নিজের রাজ্যে এই প্রস্তাব পাশ করিয়ে বাকি রাজ্যগুলিতে বার্তা দিলেন একই রাস্তায় হাঁটতে। কংগ্রেসের অন্দরে একটা আলোচনা ছিলই যে ফের দলীয় সভাপতি পদে বসতে হলে রাহুল গান্ধী খাতায় কলমে নিশ্চিত করিয়ে নেবেন বাকিরা তাঁকেই চায়। এখন সেই জল্পনা সত্যি হয় কি না সেটাই দেখার। যদিও কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি বলেছেন, এই ধরনের প্রস্তাবের সঙ্গে কংগ্রেস সভাপতি নির্বাচনের কোনও সম্পর্ক নেই।


শনিবার প্রদেশ কংগ্রেস কমিটির সভায়, ৪০০ প্রতিনিধি উপস্থিত ছিলেন। তারা আরও একটি সর্বসম্মত প্রস্তাব পাশ করেছেন। সেটি হল, বর্তমান সর্ব ভারতীয় সভাপতিকে রাজ্য সভাপতি এবং অন্যান্য পদাধিকারী মনোনয়নের ক্ষমতা প্রদান করা হল। অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি অর্থাৎ এআইসিসি-র প্রতিনিধি বাছাইয়ের ক্ষমতাও নতুন সভাপতিকে দেওয়ার পক্ষে প্রস্তাব পাশ করিয়ে নিয়েছে রাজস্থান কংগ্রেস।