হনুমান জয়ন্তীকে কেন্দ্র করে অশান্তি, কারফিউ জারি করা হল সম্বলপুর জেলার বেশ কিছু এলাকায়

সম্বলপুর – ১৫ এপ্রিল –  হনুমান জয়ন্তীকে কেন্দ্র ফের অশান্তি ছড়াল ওড়িশায়। পরিস্থিতি সামাল দিতে শনিবার থেকে কারফিউ জারি করা হল সম্বলপুর জেলার বেশ কিছু এলাকায়। আপাতত ১৪৪ ধারা জারি থাকবে। নির্দিষ্ট সময় ছাড়া বাড়ির বাইরে  যেতে পারবেন না স্থানীয় বাসিন্দারা।

শনিবার সন্ধেয় ওড়িশার সম্বলপুর জেলায় হনুমান জয়ন্তীর মিছিল বের হয়। সেই মিছিলকে কেন্দ্র করে অশান্তির সূত্রপাত । পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারফিউ জারি করেন এলাকার সাব কালেক্টর। ১৪৪ ধারা জারি রয়েছে সম্বলপুর জেলায় টাউন থানা, ধনুপালি থানা, খেতরাজপুর থানা, আইনথাপালি থানা, বেরাইপালি ও সদর থানা এলাকা।

জানিয়ে দেওয়া হয়েছে, শুধুমাত্র নিত্য প্রয়োজনীয় সামগ্রী কেনার প্রয়োজনে সকাল ৮টা থেকে ১০টা বের হতে পারবেন স্থানীয়রা। জরুরি প্রয়োজনে বেলা সাড়ে তিনটে থেকে বিকেলে সাড়ে পাঁচটা পর্যন্ত বাড়ির বাইরে বের হওয়া যাবে। এছাড়ায় কেউ অসুস্থ হয়ে পড়লে জেলা সদর হাসপাতালের জরুরিকালীন হেল্পলাইন নম্বর 7655800760- এ ফোন করা যেতে পারে। কেউ নিয়ম ভাঙলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন সাব কালেক্টর।


পুলিশ জানিয়েছে, অশান্তির সূত্রপাত শুক্রবার রাতে । শুক্রবার বিকালে শহরে হনুমানজয়ন্তীর মিছিল বের হয় । তারপর থেকে রাতভর চলা বিক্ষিপ্ত সংঘর্ষে শহরে বেশ কয়েকজন আহত হয়। পরে একজনের দেহ উদ্ধার করে পুলিশ। সংঘর্ষেই ওই ব্যক্তির মৃত্যু হয়েছে কিনা পুলিশ এখনও নিশ্চিত নয় । মৃত্যের নাম-পরিচয়ও এখনো জানা যায়নি। শনিবার ১৪৪ ধারা জারি করা হয়।

রামনবমী ও হমুমানজয়ন্তীকে কেন্দ্র করে এ বছর দেশের অনেকগুলি রাজ্যে গোলমাল হয়েছে। পড়শি রাজ্য পশ্চিমবঙ্গ, বিহার এবং ঝাড়খণ্ডে হিংসাত্মক ঘটনা ঘটলেও শান্ত ছিল ওড়িশা। শনিবার তালিকায় যুক্ত হল এই রাজ্য ।

সম্বলপুরের জেলা শাসক অনন্যা দাস জানিয়েছেন, সমস্ত শিক্ষা, ব্যবসা প্রতিষ্ঠান এবং সরকারি ও বেসরকারি অফিস বন্ধ রাখা হয়েছে। তিনি শহরবাসীকে প্রশাসনের সঙ্গে সহযোগিতা করার আর্জি জানিয়েছেন।