জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার রিপোর্ট জমা পড়ল আদালতে

বারাণসী, ১৮ ডিসেম্বর   জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার রিপোর্ট জমা পড়ল আদালতে। সোমবার মুখ বন্ধ খামে বারাণসী জেলা আদালতে ওই রিপোর্ট জমা দেয় আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। বেশ কয়েকবার তাদের এই কাজের সময়সীমা বাড়িয়েছে আদালত।  সোমবার সেই রিপোর্ট জমা পড়ল বারাণসী জেলা আদালতে। আগামী ২১ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি। 

সোমবার এএসআই-য়ের তরফে বারাণসী জেলা আদালতের বিচারক একে বিশ্বেশার কাছে এই রিপোর্ট জমা দিয়েছে।  এরপর মামলার হিন্দু পক্ষের তরফে ওই রিপোর্ট প্রকাশ্যে আনার অনুরোধ করেছে।  তাদের আরও অনুরোধ, মামলার সব পক্ষকে ওই রিপোর্টের প্রতিলিপি দেওয়া হোক। 

এই মামলায় হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু শংকর জৈন বলেন, ‘রিপোর্ট সিল করা কভারে দাখিল করা যাবে না।  এএসআই সুপ্রিম কোর্টের আদেশ লঙ্ঘন করেছে।  আমরা আদালতে আমাদের পিটিশন দাখিল করেছি  যে, এএসআই রিপোর্টের প্রতিলিপি পাবলিক ডোমেনে উপলব্ধ করা উচিত। আগামী ২১ ডিসেম্বর শুনানির সময় বিষয়টি উত্থাপন করা হবে। ‘
জ্ঞানবাপী মসজিদ কোন হিন্দু মন্দিরের পূর্ব-নির্মিত কাঠামোর উপর নির্মিত হয়েছিল কিনা , তা নির্ধারণ করতে এএসআই কাশী বিশ্বনাথ মন্দিরের পাশে অবস্থিত এই মসজিদ প্রাঙ্গনে বৈজ্ঞানিক জরিপ চালায়।  বারাণসী আদালতের নির্দেশেই এই সমীক্ষা চালানো হয়।