নতুন বছরের শুরুতেই দেশের দীর্ঘতম সমুদ্র সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী 

মুম্বাই, ১ জানুয়ারি – দেশের দীর্ঘতম সমুদ্র সেতু মুম্বাই ট্রান্স হারবার লিঙ্ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। আগামী ১২ জানুয়ারি এই সেতু উদ্বোধন করবেন নরেন্দ্র মোদি। এই কথা জানান মহারাষ্ট্রের মুখ‌্যমন্ত্রী একনাথ শিন্ডে। এই সেতু চালু হলে দেশের অর্থনৈতিক রাজধানী তথা মুম্বাইয়ের সঙ্গে নবি মুম্বাই সংযুক্ত হবে। এতদিন নবি মুম্বাই, মুম্বাই শহর থেকে অনেকটাই বিচ্ছিন্ন ছিল। ঘুরপথে ট্রম্বে, ভাসাই হয়ে, পুরনো ভাসাই সেতু পেরিয়ে নবি মুম্বাই পৌঁছতে হতো। এই সেতু চালু হলে এক জায়গা থেকে অন‌্য জায়গায় পৌঁছতে যেমন সুবিধে হবে, তেমনই সময়ও বাঁচবে।

২০১৮ সালে এই সেতু তৈরির কাজ শুরু হয়। এখনও সেতুতে চলাচলের জ‌ন‌্য উপযুক্ত টোল রেট চূড়ান্ত হয়নি। মনে করা হচ্ছে, এই লিঙ্ক দিয়ে রোজ অন্তত ৭০ হাজার যান চলাচল করতে পারবে। ৬ টি লেনের এই সেতু তৈরিতে এখনও পর্যন্ত ‌খরচ হয়েছে প্রায় ১৭ হাজার ৮৪৩ কোটি টাকা। এই সেতু তৈরিতে ব্যবহার করা হয়েছে অত‌্যাধুনিক প্রযুক্তি, রয়েছে বিভিন্ন জায়গায় এআই-নির্ভর ক‌্যামেরা, যাতে হঠাৎ কোনও গাড়ি বিকল হয়ে পড়লে দুর্ঘটনা এড়ানো যায়।

মুম্বই ট্রান্স হারবার লিঙ্কের অপর নাম সেওরি-নাভা শিভা সি লিঙ্ক। এটি দৈর্ঘ্যে প্রায় ২২ কিলোমিটার লম্বা, যার আবার প্রায় ১৬.৫ কিলোমিটার অংশ গিয়েছে সমুদ্রের উপর দিয়ে। দক্ষিণ মুম্বইয়ের সেওরি থেকে এই সেতুর শুরু। এরপর থানে ক্রিক পেরিয়ে, শিবাজি নগর, জসসি, পেরিয়ে নভি মুম্বইয়ের চার্লি-তে গিয়ে শেষ হয়েছে এই সেতু । এই সেতু দেশের দীর্ঘতম এবং  বিশ্বের দ্বাদশ দীর্ঘতম সমুদ্র সেতু।