চিনা ড্রোনকে গুলি করে পাল্টা জবাব তাইওয়ান সেনার

তাইপেই সিটি, ৩১ আগস্ট–  গত জুলাই মাসে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে হাতিয়ার করে তাইওয়ানকে কুক্ষিগত করার চেষ্টায় মরিয়া চিন । তাইওয়ানকে ঘিরে ধরে সামরিক মহড়া চালানোর পাশাপাশি স্বশাসিত দ্বীপরাষ্ট্রটির প্রতিরক্ষা বলয়েও অনুপ্রবেশ করছে লালফৌজ। কিন্তু চিনের এই আগ্রাসনকে যে তারা কোনও ভাবেই বরদাস্ত করবে না তা পরিষ্কার বুঝিয়ে দিল তাইওয়ান। এই প্রথমবার চিনা ড্রোনকে লক্ষ্য করে গুলি চালাল তারা।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাইং-ওয়েন আগেই চিনকে পালটা মারের প্রস্তুতির নির্দেশ দিয়েছিলেন। চীনা ড্রোন ভূপতিত করে তাইওয়ান এবার বুঝিয়ে দিল, কেবল কথায় নয়, কাজেও তারা লালফৌজের মোকাবিলা করতে সম্পূর্ণ প্রস্তুত। চিনা ড্রোনকে গুলি করে নামানোর চেষ্টার এই পদক্ষেপকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। তাইওয়ান সেনার এক মুখপাত্র জানিয়েছে, গুলি চালানোর পরই চিনা ড্রোনগুলি বেজিংয়ের দিকে পালিয়ে গিয়েছে। সম্প্রতি চিনা ড্রোন নিয়মিত তাদের ভূখণ্ডের মধ্যে চক্কর কাটছিল বলে জানিয়েছে দ্বীপরাষ্ট্র। এবার তাদের জবাব দিল তারা।

যদিও চিন এই বিষয়ে এখনও মুখ খোলেনি। তবে চিনা ড্রোনের তাইওয়ানের ভূখণ্ডে চক্কর কাটার যে দাবি তা সোমবারই উড়িয়ে দিয়েছিল বেজিং। এখন দেখার তাইওয়ানের পাল্টা  মারের পরে তারা বিষয়টি মেনে নেয় কিনা।