তুরস্কে পার্লামেন্ট ভবন চত্বরে আত্মঘাতী হামলা, গুরুতর জখম ২ পুলিশ আধিকারিক  

আঙ্কারা, ১ অক্টোবর –  আত্মঘাতী হামলায় কেঁপে উঠল তুরস্কের রাজধানী আঙ্কারা । আঙ্কারায় পার্লামেন্ট ভবনের খুব কাছে বিস্ফোরণ ঘটে রবিবার সকালে। বিস্ফোরণের তীব্রতায় কেঁপে ওঠে পার্লামেন্ট চত্বর।  সকালে পার্লামেন্ট ভবনে অধিবেশন বসার কথা ছিল। কিন্তু তার আগেই বিকট শব্দের বিস্ফোরণ ঘটে। দুই পুলিশ অফিসার গুরুতর জখম হন বলেও জানা গিয়েছে। তবে  আর কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

তুরস্কের আভ্যন্তরীণ মন্ত্রী আলি ইয়েরলিকায়া এক্স হ্যান্ডলে লেখেন, ‘‘ঘটনাটি ঘটে সকাল সাড়ে ৯টা নাগাদ। দু’জন সন্ত্রাসবাদী একটি সেনাদের ব্যবহারের গাড়ি চালিয়ে সোজা চলে আসে পার্লামেন্ট ভবনের কাছে কেন্দ্রীয় আভ্যন্তরীণ মন্ত্রকের দফতরের গেটের সামনে। পুলিশ তাদের বাধা দিলে গুলি ও সংঘর্ষ শুরু হয়। এর মধ্যেই একজন আত্মঘাতী বোমারু বিস্ফোরণ ঘটায়। অন্যজনকে নিরাপত্তাবাহিনী নিকেশ করে।’’
তুরস্কের সংবাদ মাধ্যমে ঘটনাস্থলের ভিডিয়োয় দেখা যায় পার্লামেন্ট চত্বর সংলগ্ন এলাকা থেকে গোলাগুলির শব্দ ভেসে আসছে । পরে দেশের আভ্যন্তরীণ মন্ত্রী সংবাদ মাধ্যমকে জানান, আত্মঘাতী দুই বোমারু সন্ত্রাসবাদী পার্লামেন্টের ভিতরে হামলা চালানোর চেষ্টা চালায়। যদিও সেই চেষ্টা রুখে দেওয়া সম্ভব হয়েছে। পুলিশ এক বোমারুকে পার্লামেন্ট ভবনে ঢোকার আগেই নিকেশ করে। আর এক জঙ্গি অবশ্য পুলিশের গুলি এড়িয়ে গিয়ে পার্লামেন্ট ভবনের বাইরে বিস্ফোরণ ঘটায়।

তুরস্কের সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, গ্রীষ্মকালীন অবকাশের পর রবিবার থেকেই তুরস্কের পার্লামেন্টে সরকারি কাজ শুরু হওয়া কথা ছিল। সেই কারণে এদিন অধিবেশনও  ছিল। পার্লামেন্ট চত্বরে ঘটনার সময় জন সমাগমও ছিল। তবে শেষ পর্যন্ত বিস্ফোরণে কতজন জখম বা কোন মৃত্যুর ঘটনা ঘটেছে  কি না সে ব্যাপারে সরকারি ভাবে কিছু জানানো হয়নি।

মন্ত্রী আলি ইয়েরলিকায়া জানিয়েছেন, গোলাগুলি চলার সময় যে দুই পুলিশ কর্তা আহত হন তাদের চিকিৎসা চলছে। পাশাপাশি তিনি এ-ও জানিয়েছেন, সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে কোনওরকম সহনশীলতা দেখাবে না তুরস্কের সরকার। যে কোন মূল্যে সন্ত্রাস  দমন করতে বদ্ধপরিকর তারা।