হাতে গরম তেল ঢেলে পড়ুয়াদের শাস্তি, বরখাস্ত ৩ শিক্ষিকা 

কোন্ডাগাঁও, ৯ ডিসেম্বর – শৌচালয় অপরিষ্কার রাখার অপরাধে স্কুল পড়ুয়ার হাতে গরম তেল ঢেলে দেওয়ার অভিযোগ উঠল ছত্তিশগড়ের এক স্কুলের শিক্ষিকার বিরুদ্ধে।  প্রায় ২৫ জন পড়ুয়ার হাতে গরম তেল ঢেলে দেওয়া হয় বলে অভিযোগ। ছত্তিশগড়ের কোন্ডাগাঁওয়ের মাকাড়ি ব্লকে এই ঘটনা ঘটে. এই ঘটনায় যুক্ত থাকার অপরাধে   প্রধানশিক্ষিকা-সহ  তিন জন শিক্ষিকাকে বহিষ্কার করা হয়েছে বলে জানা গিয়েছে। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে স্কুল কর্তৃপক্ষ। এই ঘটনার কথা জানাজানি হতেই ওই জেলেকে জুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। শিক্ষিকাদের শাস্তির দাবিতে বিক্ষোভে ফেটে পড়েন অভিভাবকরা। পাল্টা শিক্ষিকাদের দাবি, স্কুল পড়ুয়ারাই গরম তেল একে অপরের হাতে ঢেলে দিয়েছে।   

সূত্রের খবর, কেরাওয়াহি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত সরকারি প্রি-সেকেন্ডারি ওই স্কুলে এক পড়ুয়া শৌচালয়ে মলত্যাগ করে চতুর্দিক ময়লা করে রাখে।  শৌচালয় অপরিষ্কার দেখে স্কুল শিক্ষিকারা পড়ুয়াদের কাছে জানতে চান কে এই কাজ করেছে। কিন্তু কেউ তার জবাব না দেওয়ায় ২৫ জন পড়ুয়ার হাতে ফুটন্ত তেল ঢেলে দেওয়ার অভিযোগ ওঠে।  বিষয়টি নিয়ে শোরগোল পড়তেই নড়েচড়ে বসে শিক্ষা দফতর। তড়িঘড়ি প্রধানশিক্ষিকা এবং তাঁর দুই সহ-শিক্ষিকাকে সাসপেন্ড করা হয়। 
স্কুলের এই ঘটনার একটি ভিডিয়ো ভাইরাল হয়। শিক্ষা দফতরের কাছেও সেই ভিডিয়ো পৌঁছয়। জেলা শিক্ষা আধিকারিক চিঠি পাঠিয়ে বরখাস্ত করেন জোহরি মারকাম, পুনম ঠাকুর, মিতালি বর্মা নাম তিন শিক্ষিকাকে।   ব্লক শিক্ষা আধিকারিক তাহির খান জানিয়েছেন, বিষয়টি প্রকাশ্যে আসতেই জেলা শিক্ষা দফতর একটি তদন্তকারী দল গঠন করে। দলটি তদন্ত শুরু করেছে। শিশুদের পরিবারের বয়ান নেওয়া হয়েছে।