মৃত ব্যক্তির আধার কার্ড নিষ্ক্রিয় করতে বিশেষ পদক্ষেপ কেন্দ্রের 

দিল্লি, ২০ মার্চ – আধার কার্ড ব্যবহার করে প্রতারণা বন্ধ করতে পদক্ষেপ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। কোনো ব্যক্তির মৃত্যুর পর তার আধার নম্বর মুছে ফেলার নতুন নিয়ম চালু হতে চলেছে ভারতে। ইউনিক আইডেন্টিফিকেশন অথারিটি অফ ইন্ডিয়া ও রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া খুব শীঘ্রই এই নিয়ম চালু করবে ভারতে।

মৃত্যুর পর আর আধার কার্ডের আর কোনও গুরুত্ব থাকে না। কিন্তু সেইসব মৃত ব্যক্তিদের আধার কার্ড ব্যবহার করে প্রতারণা চক্র চালাত প্রতারকরা। সেইসব  জালিয়াতি রুখতে নতুন নিয়ম চালু করতে চলেছে সরকার । এবার থেকে মৃত্যুর পর মুছে ফেলা যাবে কোনও ব্যক্তির আধার কার্ডের নম্বর। মৃত্যুর পর কোনও ব্যক্তির শংসাপত্র ইস্যু করার পরেই সংশ্লিষ্ট দফতর তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করবে। পরিবার যদি সম্মতি দেয় তবেই ইউডিআইএআই কর্তৃপক্ষ ওই মৃত ব্যক্তির আধার কার্ডটি নিষ্ক্রিয় করে দেবে। এই কাজে রাজ্য সরকারকেও যুক্ত করা হবে।

আধার কার্ডে কোনও নথি পরিবর্তন করার জন্য নতুন ঘোষণা করেছে ইউডিআইএ। বিনামূল্যে এই কাজ করতে পারবেন ভারতীয়রা। এর আগে এই কাজ করতে গেলে গুনতে হত গাঁটের পয়সা। তবে জুন মাস পর্যন্ত এই কাজ করতে কোনও টাকাই দিতে হবে না। এইভাবেই আধার কার্ডকে ঘিরে গড়ে ওঠা প্রতারণা চক্রের ডানা ছাটতে চলেছে সরকার।