গোষ্ঠী নয়, উদ্ধবের দলকে দশেরায় সভা অনুমতি কোর্টের, পরাজয় শিণ্ডের 

এই পার্কে সভা করা নিয়ে গত পনেরো দিন ধরে রাজনৈতিক তৎপরতা তুঙ্গে উঠেছিল মহারাষ্ট্রে। ৫ অক্টোবর দশেরার দিনে মুম্বইয়ের শিবাজি পার্কে সভা করার যুদ্ধে জয়ী উদ্ধব ঠাকরে। শুক্রবার মুম্বই হাইকোর্ট এই মর্মে রায় দিয়েছে, ওই দিন সভা করবে শিবসেনা। যার অর্থ মঞ্চে দেখা যাবে উদ্ধব ঠাকরেকে।

চার মাস আগে উদ্ধব শুধু মুখ্যমন্ত্রিত্ব হারান নি। শিবসেনার অভিভাবকত্বও তাঁর হাতছাড়া হওয়ার জোগাড়। তা নিয়ে সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন। এরই মধ্যে হাজির হয় দশেরার সভা করার অনুমতি নিয়ে বিতর্ক।

পঞ্চাশ বছর ধরে দশেরার দিনে মুম্বইয়ের শিবাজি পার্কে সভা করে আসছে শিবসেনা। জুন মাসে ভাগ হয়ে তৈরি হয়েছে শিবসেনার শিণ্ডে গোষ্ঠী। তারাই এখন সরকারে। এবার একই পার্টির দুই শিবির ৫ অক্টোবর সভা করতে চেয়ে বৃহন্মুম্বই নগর নিগমের কাছে আবেদন করেছিল। দিন পনেরো আবেদনপত্র নিয়ে উচ্চবাচ্য করছিল না বিএমসি। অনেক চাপাচাপির পর গতকাল তারা জানায়, পরিবেশের কারণে কাউকেই শিবাজি পার্কে সভা করার অনুমতি দেওয়া হচ্ছে না।


শুক্রবার হাইকোর্ট সাড়ে তিন ঘণ্টার শুনানি শেষে রায়ে বলে আমরা কোনও গোষ্ঠীকে অনুমতি দিচ্ছি না। অনুমতি দিচ্ছি দলকে। শিবসেনা পঞ্চাশ বছর ধরে ওখানে দশেরার দিনে সভা করে আসছে। তাই এবারের সভার অনুমতিও তারাই পাবে। আদালতের এই রায় নিঃসন্দেহে উদ্ধব ঠাকরের জন্য সু-সংবাদ।