যাবজ্জীবনের সাজাপ্রাপ্ত ধর্ষক ও খুনিদের বিয়ের অধিকার কাড়তে কড়া আইন আনছে ব্রিটেন

লন্ডন, ১২ মার্চ– যে অপরাধীরা ধর্ষণ ও খুনের মতো অপরাধে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত তারা কেউ বিয়ে করতে পারবে না। এমনই আইন আনতে চলেছে ব্রিটেন । আগামী সপ্তাহেই এই বিল পেশ করা হতে পারে। বিরোধিতার সম্ভাবনা থাকলেও ডাউনিং স্ট্রিট আত্মবিশ্বাসী এই বিল পাশ করাতে অসুবিধা হবে না।

আইন সচিব ডমিনিক রাবের এই বিলে বলা হয়েছে, যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত খুনি ও ধর্ষকরা কখনও বিয়ে করতে পারবে না। সিরিয়াল কিলার লেভি বেলফিল্ড বিয়ের আরজি জানিয়েছিল আদালতে। সেই সময় ডমিনিক জানিয়েছিলেন, এমন প্রস্তাব অভাবনীয়। এই ধরনের প্রস্তাবে সাড়া দেওয়া উচিত হবে না যদি না গুরুতর নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের সমাধান না করা হয়। এরপরই এই সংক্রান্ত বিলটি তৈরি করেন তিনি। যা আগামী কয়েকদিনের মধ্যেই পেশ করা হবে। ক্যাবিনেটের সহকর্মীদের উদ্দেশে লেখা তাঁর একটি চিঠি ফাঁস হয়ে গিয়েছে সংবাদমাধ্যমে। সেখানে তাঁকে এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে। উল্লেখ্য, গত বছর ব্রিটেনের ৬০ জন অপরাধী বিয়ের আবেদন করেছে।

তবে আগেই বিলটি পেশ করার কথা ছিল। কিন্তু আশঙ্কা রয়েছে, ইউরোপিয়ান কনভেনশনের মানবাধিকার সংক্রান্ত আইনের ১২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী একে চ্যালেঞ্জ করা হতে পারে। ওই অনুচ্ছেদে বিয়ের অধিকারের কথা বলা হয়েছে।