মোদিকে বিঁধে ভারত জোড়ো যাত্রায় রাহুলের নতুন স্লোগান ‘বেটি বাঁচাও বিজেপি সে’

দিল্লি, ২৮ সেপ্টেম্বর– ভারত জোড়ো‌ যাত্রায় এবার নারী নির্যাতনের ঘটনা নিয়ে গলা চড়ালেন রাহুল গান্ধি। তাঁর সঙ্গে জুড়ে বিজেপিকে কটাক্ষ করতে ছাড়লেন না রাহুল। তাঁর যাত্রায় স্লোগান উঠল, ‘বেটি বাঁচাও বিজেপি সে ।’

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪- তে ক্ষমতায় এসেই বেশ কয়েকটি সামাজিক প্রকল্পের সূচনা করেছিলেন। তার একটি হল বেটি ‘বাঁচাও বেটি পড়াও।’ কন্যা ভ্রুণ হত্যা রুখতে এবং মেয়েদের শিক্ষা, চাকরির সুযোগ বৃদ্ধির পাশাপাশি তাদের নিরাপত্তা নিশ্চিত করতে এই প্রকল্পের ঘোষণা করেন মোদি ।

যদিও গোড়া থেকেই প্রকল্পের সাফল্য নিয়ে সমালোচনা তুঙ্গে উঠেছে। মাস দুই আগে সিএজি তাদের অডিট রিপোর্টে জানায়, ওই প্রকল্পের নব্বই শতাংশ অর্থই ব্যয় হয় বিজ্ঞাপনের খরচ মেটাতে।

গতকাল কেরল ও কর্নাটকের মধ্যবর্তী একটি জায়গায় রাহুলের পদযাত্রার সঙ্গী হয়েছিল যুব ও মহিলা কংগ্রেস। সম্প্রতি এক বিজেপি নেতার হোটেলে এক মহিলাকে জবরদস্তি দেহ ব্যবসায় যুক্ত করার অভিযোগ ওঠে। উত্তরাখণ্ডের হোটেলে রিসেপশনিস্ট খুন নিয়ে উত্তাল ওই রাজ্য। গোয়ায় খুন হয়েছেন এক বিজেপি নেত্রী। রাহুলের ভারত যাত্রায় এই সব প্রসঙ্গ উঠে আসছে।


রাহুল বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, বেটি বাঁচাও। তাঁর দল বিজেপি বলছে বলাৎকারী (ধর্ষক) বাঁচাও। কেন্দ্রীয় সরকার অপরাধীদের প্রতি দায়বদ্ধ, এমন গুরুতর অভিযোগও করেন কংগ্রেস নেতা।