চিন নিয়ন্ত্রণ করছে পাকিস্তানের সংবাদমাধ্যমকে! বিস্ফোরক মার্কিন রিপোর্ট

ওয়াশিংটন, ৫ অক্টোবর– পাকিস্তানের সংবাদমাধ্যমকে পুরোপুরি নিয়ন্ত্রণ করতে চাইছে চিন। এমনই দাবি এক মার্কিন রিপোর্টের। সেই ওই রিপোর্টে পরিষ্কার অভিযোগ, গোটা বিশ্বের সংবাদমাধ্যমকেই নিয়ন্ত্রণ করতে চাইছে বেজিং। সদ্য চিনের মদতপুষ্ট হয়ে ভারতবিরোধী প্রচার চালানোর অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে নিউজক্লিকের প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থকে। এর মধ্যেই সামনে এল বিস্ফোরক এই রিপোর্ট।

রিপোর্টের দাবি, পাক সংবাদমাধ্যমকে ইতিমধ্যেই প্রায় নিয়ন্ত্রণে এনে ফেলেছে চিন । এর মধ্যে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর সংক্রান্তও ‘মিথ্যা তথ্য’ নিয়ন্ত্রণও রয়েছে। এছাড়াও রাশিয়ার সঙ্গে হাত মিলিয়েছে বেজিং। তাদের লক্ষ্য আরও বেশি দেশের সঙ্গে হাত মিলিয়ে চিনের কমিউনিস্ট সরকার বিরোধী খবর প্রচার রোখা। এর মধ্যে পাকিস্তানের ক্ষেত্রে তারা অনেকটাই সফল হয়েছে বলে দাবি।

প্রসঙ্গত, নিউজক্লিকের প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশের সন্ত্রাসদমন শাখা। গ্রেপ্তার হয়েছেন সাংবাদিক অমিত চক্রবর্তীও। পুলিশের দাবি, দুই অভিযুক্ত ১১৫ কোটি টাকা পেয়েছিলেন দেশের ত্রুটিপূর্ণ মানচিত্র তৈরি করার জন্য। প্রসঙ্গত, চিন বারবারই যে দাবি করে, তাকেই মান্যতা দেওয়ার জন্য জনমত তৈরির দায়িত্ব নিয়েছিল নিউজক্লিক, অভিযোগ তেমনই।