এফ-১৬ দিয়েও পাকিস্তানকে ‘সবচেয়ে বিপজ্জনক দেশ’ আখ্যা দিলেন বাইডেন

ওয়াশিংটন, ১৬ অক্টোবর– পারমাণবিক অস্ত্র থাকলেও সেগুলি ভুল জায়গায় ব্যবহার করে পাকিস্তান। সেই জন্যই বিশ্বের কাছে যথেষ্ট বিপজ্জনক দেশ বর্তমানে পাকিস্তান। এমনটাই বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন । শুক্রবার একটি অনুষ্ঠানে এই কথা বলেছেন তিনি। 

কিছুদিন আগেই পাকিস্তানের এফ-১৬ বিমানবাহিনীকে ঢেলে সাজানোর জন্য বিশেষ আর্থিক অনুদান দিয়েছিল আমেরিকা। সেদেশের তরফে বলা হয়েছিল, শুধুমাত্র সন্ত্রাস দমনের কাজেই এই যুদ্ধবিমান ব্যবহার করবে পাকিস্তান। কিন্তু বিশেষজ্ঞরা সকলেই একমত, দেশের মধ্যে জঙ্গিদের দমন করতে এফ-১৬-এর মতো শক্তিশালী যুদ্ধবিমানের কোনও প্রয়োজন পড়ে না। বরং প্রতিবেশী দেশগুলির উপরে হামলা চালানোর জন্যই এই বিমান ব্যবহার করে থাকে পাক সেনা। এই প্রসঙ্গে আমেরিকাকে তোপ দাগেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও। সেই ঘটনার মাত্র তিন সপ্তাহ পরেই মার্কিন প্রেসিডেন্টের এহেন মন্তব্যের জেরে চাঞ্চল্য গোটা দুনিয়ায়।

শুক্রবারের একটি বেসরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাইডেন। সেখানে তিনি বলেন, “আমার মনে হয়, বর্তমান পৃথিবীতে সবচেয়ে বিপজ্জনক দেশ হল পাকিস্তান। তাদের হাতে পারমাণবিক অস্ত্র রয়েছে। কিন্তু সেগুলি সঠিকভাবে ব্যবহার করা হয় না।” বাইডেনের এই মন্তব্য প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে বিতর্ক। পাকিস্তানের সঙ্গে আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও জল্পনা শুরু হয়েছে। পাকিস্তানকে সামরিক সাহায্য করেও কেন সেই দেশকে বিপজ্জনক বলে অভিহিত করছেন বাইডেন, সেই নিয়েও প্রশ্ন উঠছে।

তবে জানা গিয়েছে, এই কথা গুলি বলার সময় টেলিপ্রম্পটার ছিল না বাইডেনের সামনে। তাছাড়া তিনি যখন এই মন্তব্য করেছেন, তার কোনও ভিডিও রেকর্ডিংও হয়নি। সেই জন্য অনেকের অনুমান, বিদেশনীতি সম্পর্কে একেবারে ব্যক্তিগত মতামত প্রকাশ করেছেন বাইডেন। প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে পাকিস্তানের বিষয়টি উল্লেখ করেন বাইডেন।