৩ মাস পর মণিপুর নিয়ে রিপোর্ট তলব জাতীয় মানবাধিকার কমিশনের  

দিল্লি, ২৬ জুলাই – হিংসা, হত্যা, ধর্ষণ, নারী নির্যাতনের একের পর এক ঘটনায় গত ৩ মাস ধরে অগ্নিগর্ভ মণিপুর। নারীদের অসম্মান ও ধর্ষণের ঘটনা, নগ্ন করে প্রকাশ্যে হাঁটানোর ঘটনা সারা বিশ্ব জানার পরও টনক নড়েনি জাতীয় মানবাধিকার কমিশনের। যদিও বঙ্গে নির্বাচন পরবর্তী নানা হিংসার ঘটনায় সরব হয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। জাতিগত দাঙ্গা ও হিংসার ঘটনায় দীর্ণ মণিপুরের ঘটনাগুলি নিয়ে অবশেষে হস্তক্ষেপ করে মঙ্গলবার গভীর রাতে তরফে মণিপুরের এন বীরেন সিংহ সরকারকে চিঠি পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন। মণিপুরের হিংসা নিয়ে রিপোর্ট তলবের পাশাপাশি জাতীয় মানবাধিকার কমিশনের নির্দেশ, সেই রাজ্যে যাতে আর কোনও হিংসার ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে হবে সরকারকে। একইসঙ্গে বাংলার ভোট পরবর্তী হিংসা নিয়েও চিঠি পাঠিয়েছে কমিশন। এছাড়া মালদহের বামনগোলায় দুই মহিলা নির্যাতনের ঘটনায় মঙ্গলবার জেলা পুলিশ সুপারের কাছে রিপোর্ট তলব করে জাতীয় মানবাধিকার কমিশন। দুই সপ্তাহের মধ্যে জেলা পুলিশ সুপারকে সেই রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্রের খবর, মঙ্গলবার গভীর রাতে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহকে চিঠি পাঠায় জাতীয় মানবাধিকার কমিশন। চিঠিতে বলা হয়েছে মণিপুরে আর যাতে কোনও হিংসার ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে হবে সরকারকে। ক্ষতিগ্রস্তদের ত্রাণ ও পুনর্বাসন দেয়ার নির্দেশও দেওয়া  হয়েছে। কতগুলি পরিবার ক্ষতিগ্রস্ত , প্রতিটি পরিবার ক্ষতিপূরণ পেয়েছে কিনা তাও বিশদে কমিশনকে জানাতে হবে। মণিপুরকে হিংসামুক্ত করতে রাজ্য সরকার কি কি পদক্ষেপ করছে তাও কমিশনকে জানাতে হবে।

গত ৩ মে ছাত্র সংগঠনের কর্মসূচি ঘিরে যে অশান্তির সূত্রপাত হয় মণিপুরে। সেই রাত থেকেই বিভিন্ন এলাকায় কুকিদের সঙ্গে  মেইতেইদের সংঘর্ষ শুরু হয়। দুই সম্প্রদায়েরই বহু মানুষ মৃত্যু হয়, বহু মহিলা নির্যাতিত হন।  গত ৪ মে মণিপুরে দুই কুকি মহিলাকে বিবস্ত্র করে হাঁটানো এবং গণধর্ষণের অভিযোগ ওঠে। অভিযোগ নিয়ে তোলপাড় শুরু হয় রাজ্য রাজনীতিতে। বার বার মানবাধিকার কমিশনের হস্তক্ষেপের দাবিতে সরব হন বিরোধীরা। মণিপুরে শুরু হওয়া হিংসার ঘটনার প্রায় তিন মাস পর মঙ্গলবার সে রাজ্যের সরকারকে চিঠি পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন।


তবে শুধু মণিপুর নয়, একইসঙ্গে এক সপ্তাহ আগে মালদহের বামনগোলায় ঘটে যাওয়া নারী নির্যাতনের ঘটনায় রিপোর্ট তলব করেছে জাতীয় মানবাধিকার কমিশন। ২ সপ্তাহের মধ্যে জেলা পুলিশ সুপারকে রিপোর্ট দিতে বলা হয়েছে। রাজ্যের মুখ্যসচিব ও ডিজিপিকেও লিখিতভাবে বিষয়টি জানানো হয়েছে। কমিশনের এই ভূমিকায় কটাক্ষ করেছেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।  তিনি বলেন, মণিপুরে কি ঘটছে তা না দেখে চোখ বন্ধ করে রয়েছে কমিশন। আর বাংলার নিন্দা করার জন্য মালদহের ঘটনার রিপোর্ট চাওয়া হচ্ছে।   

গত শুক্রবার রাতে মালদহ জেলার পাকুয়াহাটে চোর সন্দেহে দুই মহিলাকে বিবস্ত্র করে গণপ্রহারের একটি ভিডিয়ও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। যদিও তা মঙ্গলবার বিকেলের বলে দাবি পুলিশের। অভিযোগ, বিবস্ত্র করে মারধর এবং জুতোপেটা করা হয় ওই দুই মহিলাকে। সেই সংক্রান্ত একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হওয়ার পর তোলপাড় শুরু হয় রাজ্য রাজনীতিতে। 

ওই দুই মহিলাকে নির্যাতনের ঘটনার জেরে বিরোধী বিজেপি শিবিরের তরফে গত ২৩ জুলাই জাতীয় মানবাধিকার কমিশনে অভিযোগ দায়ের করা হয়। তার ভিত্তিতে ঘটনার এক সপ্তাহের মধ্যে মঙ্গলবার রাতে জেলা পুলিশ সুপারের কাছে চিঠি পাঠিয়ে রিপোর্ট তলব করল জাতীয় মানবাধিকার কমিশন।