যোগাসন নিয়ে মোদি এবার রাষ্ট্রপুঞ্জে, শেখাবেনও

দিল্লি, ১৬ জুন-– শারীরিক, মানসিক ও আধ্যাত্মিক চেতনার বিকাশে শরীর চর্চার ভারতীয় পদ্ধতি যোগাসনকে মান্যতা দেয় গোটা বিশ্ব। এই পদ্ধতিকে বিশ্বব্যাপী জনপ্রিয় করে তুলতে ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে ঘোষণা করেছে রাষ্ট্রপুঞ্জ। আর এই ব্যাপারে বিশেষ উদ্যোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সেই উদ্যোগের প্রতি সম্মান জানাতে এ বছর রাষ্ট্রপুঞ্জের সদর দফতরের অনুষ্ঠানের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাই়ডেনের আমন্ত্রণে ক’দিন পরেই আমেরিকা যাচ্ছেন প্রধানমন্ত্রী। ২২ জুন হোয়াইট হাউসে ভারতের প্রধানমন্ত্রীকে সংবর্ধনা জ্ঞাপন এবং এবং তাঁর সম্মানে নৈশ ভোজের আয়োজন করেছেন বাইডেন। মোদির এই সফর কূটনীতির ভাষায় রাষ্ট্রীয় সফর। কারণ, খোদ মার্কিন প্রেসিডেন্ট তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন। কূটনৈতিক সম্পর্কের নিরিখে যা অত্যন্ত সম্মানের এবং তাৎপর্যপূর্ণ। ভারতকে বাইডেনের দেশ কতটা গুরুত্ব দিচ্ছে এই সিদ্ধান্তেই তা প্রতিফলিত।

ভারতের প্রধানমন্ত্রী এই সফরে মার্কিন সংসদের যৌথ সভায় ভাষণ দেবেন। সেটাও এক বিরল সম্মান। তেমনই এক বিশেষ সম্মানের অনুষ্ঠান হিসাবে বিবেচিত হচ্ছে ২১ জুন যোগ দিবসের অনুষ্ঠানটি। রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে ২১ তারিখ হাজির থাকবেন প্রধানমন্ত্রী। ২১ থেকে ২৪ জুন আমেরিকায় থাকবেন প্রধানমন্ত্রী।


প্রতিদিন সকালে প্রধানমন্ত্রী যোগাসন করেন। করেন অন্যান্য ব্যায়াম। একটা সময় যোগাসনের গুরুত্ব তুলে ধরতে নিয়ম করে নিজের যোগাসনের ছবি টুইট করতেন প্রধানমন্ত্রী। ২১ জুন সরকারি অফিসকাছারিতেও অফিসার থেকে কর্মী সকলকে যোগাসন করতে হয়। প্রধানমন্ত্রীর নির্দেশে তাঁর দল বিজেপি গোটা দেশে দিনটি পালন করে থাকে। নেতাদের অনুষ্ঠানে অংশগ্রহণ বাধ্যতামূলক। বিদেশে ভারতীয় দূতাবাসগুলিতেও দিনটি পালিত হয়। দূতাবাসগুলিকে বলা হয়েছে, বিদেশে যোগাসনের গুরুত্ব তুলে ধরতে নিয়মিত অনুষ্ঠানের আয়োজন করতে।

রাষ্ট্রপুঞ্জের সদর দফতর ইতিমধ্যে সেখানে বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিদের ভারতের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে যোগ দিবস পালনের কথা জানিয়ে দিয়েছে।

জানানো হয়েছে, সদর দফতরের উত্তরপ্রান্তে মহাত্মা গান্ধীর মূর্তির সামনে অনুষ্ঠিত হবে যোগ দিবসের অনুষ্ঠানটি। রাষ্ট্রপুঞ্জের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঐতিহাসিক যোগ দিবসের অনুষ্ঠানে প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা, রাষ্ট্রদূত, সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদের বিভিন্ন সম্প্রদায়ের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন। সকলকে যোগাসনে অংশ নিতে অনুরোধ করা হচ্ছে।