খুনের অস্ত্র না মিললে প্রত্যক্ষদর্শীর সাক্ষ্যেই অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা, জানাল সুপ্রিম কোর্ট

দিল্লি, ১৫ অক্টোবর–  খুনের সময় ব্যবহৃত অস্ত্র উদ্ধার হোক না হোক, অভিযুক্তের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করতে কোনও বাধা থাকবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার দেশের শীর্ষ আদালত জানিয়েছে, খুনের অভিযুক্তের বিরুদ্ধে কেউ যদি সাক্ষ্য দেন এবং সেই সাক্ষী যদি দাবি করেন যে, তিনি নিজের চোখে অভিযুক্তকে খুন করতে দেখেছেন, তবে সেই বয়ানকেই যথেষ্ট বলে মনে করা হবে। সুপ্রিম কোর্টের এই রায় ২০১৮ সালে মাদ্রাজ হাই কোর্টের রায়কে খণ্ডন করল। মাদ্রাজ হাই কোর্ট একটি খুনের মামলায় অভিযুক্ত তিন জনকে বেকসুর খালাস দিয়েছিল। কারণ খুনে ব্যবহৃত অস্ত্র উদ্ধার করতে পারেনি পুলিশ।

শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারপতি এমআর শাহ এবং কৃষ্ণ মুরারি বলেন, “অভিযুক্তের আইনজীবী সওয়াল করছেন যে, কোনও নিরপেক্ষ সাক্ষ্যপ্রমাণে খুনে ব্যবহৃত অস্ত্রের কথা বলা হয়নি, কেউ সেই অস্ত্র দেখেননি, তা উদ্ধারও করা যায়নি। কিন্তু এই যুক্তিতে অভিযুক্ত ছাড়া পেয়ে যাবেন, তা মেনে নেওয়া যায় না।”

দুই বিচারপতির বেঞ্চ আরও জানিয়েছে, ঘটনার প্রত্যক্ষদর্শী যদি বিশ্বাসযোগ্য হন, তবে তাঁকে অবিশ্বাস করার কোনও কারণ নেই। সে ক্ষেত্রে শুধু প্রত্যক্ষদর্শীর বয়ানের ভিত্তিতেই অভিযুক্তের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা যেতে পারে।