‘ নারী ক্ষমতায়নই দ্রত উন্নয়নের পথ’ বিশ্বমঞ্চে বার্তা মোদির

দিল্লি, ২ আগস্ট– বিশ্বমঞ্চে শুধু দেশ নয় বিশ্বের উন্নয়নে নারীর ক্ষমতায়নের বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জি-২০ সামিটে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর প্রসঙ্গ তুলে মোদির বার্তা, নারী ক্ষমতায়নই দ্রত উন্নয়নের পথ।

বুধবার নারীর ক্ষমতায়ণ নিয়ে গান্ধীনগরে আয়োজিত জি-২০ সামিটে মোদি নারী শিক্ষা, নারী উন্নয়ন নিয়ে একাধিক বার্তা দেন। নারীর ক্ষমতায়ণ প্রসঙ্গে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর প্রসঙ্গ তুলে ধরেন। এদিন ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী জানান, “ভারতের রাষ্ট্রপতি শ্রীমতী দ্রৌপদী মুর্মু আমাদের অনুপ্রেরণা। সাধারণ তফসিলি পরিবার থেকে এসে বর্তমানে তিনি বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশকে নেতৃত্ব দিচ্ছেন। তিনি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রতিরক্ষা বাহিনীর সর্বাধিনায়ক।”

নারী অধিকার ও উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, “ভারতের সংবিধান সব নাগরিকদের সমান ভোটাধিকার প্রদান করে। অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশ উন্নয়ন-সহ সর্বক্ষেত্রে দেশের নির্বাচিত মহিলাদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। অতিমারী পরিস্থিতিতে মহিলারও সকলের সঙ্গে একযোগে কাজ করেছেন। তাঁরাও মাস্ক, স্যানিটাইজার তৈরি করেছিলেন যা সেই সময় সংক্রমণ আটকাতে ও সচেতনতা বৃদ্ধিতে সাহায্য করেছিল। করোনাকালে ৮০ শতাংশ মহিলা জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত ছিলেন।”


উল্লেখ্য, গত সোমবার রাতে বাংলা, ওড়িশা ও ঝাড়খণ্ডের এনডিএ জোটের সাংসদদের সঙ্গে বৈঠক করেন মোদি। সেখানে তিনি আগামী ৩০ আগস্ট রাখির দিন মুসলিম মহিলাদের কাছে পৌঁছনোর জন্য বিজেপি কর্মীদের নির্দেশ দিয়েছিলেন। সাম্প্রতিক অতীতে মোদিকে প্রায়ই মুসলিম মহিলাদের জন্য তাঁর সরকারের করা সংস্কারের পদক্ষেপগুলি তুলে ধরতে দেখা গিয়েছে। গত রবিবার তাঁর মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কি বাতে’ প্রধানমন্ত্রীর কথায় উঠে আসে হজ যাত্রার প্রসঙ্গ। তিনি জানিয়েছেন, এই বছর ৪ হাজার মুসলিম মহিলা পুরুষ সঙ্গী ছাড়াই সৌদি আরবে গিয়েছেন হজে। তাঁদের দিকে সবরকমের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে মোদি সরকার।