যোগ্যের অভাবেই মোদি ফের প্রধানমন্ত্রীর মুখ! বুঝিয়ে দিলেন অমিত শাহ

দিল্লি, ১৮ মার্চ– শাহের প্রধানমন্ত্রীর মুখ ঘোষণার পরই বিজেপিতে যোগ্য প্রার্থী নিয়ে জোর জল্পনা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সাম্প্রতিক ঘোষণার পর সেই প্রশ্নই মাথাচাড়া দিচ্ছে রাজনৈতিক মহলে। শাহ জানিয়ে দিয়েছেন ২০২৪ সালেও নরেন্দ্র মোদিই বিজেপির প্রধানমন্ত্রীর মুখ। তৃতীয় বারের জন্য তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন। আর এরপরেই জল্পনা তাহলে কি যোগ্য প্রার্থীর অভাবেই মোদি ফের প্রধানমন্ত্রীর মুখ? 

শুক্রবার দিল্লির এক সমাবেশে শাহ বলেছেন, ২০২৪ সালে কেন্দ্রে লাগাতার তৃতীয়বার ক্ষমতায় আসতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ । এবং তৃতীয়বারের জন্যই প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদি। শাহর বক্তব্য, মোদির আমলে কাশ্মীর সমস্যা, উত্তর-পূর্বের সমস্যা এবং নকশাল সমস্যা অনেকটা মিটেছে। সার্জিক্যাল স্ট্রাইকের পর কোনও বিদেশি শক্তি ভারতে আক্রমণের সাহস পায়নি। শাহ বলছেন,”প্রধানমন্ত্রী কে হবেন সেটা মানুষ ঠিক করেন। কিন্তু আমি গোটা দেশ ঘুরেছি। এবং আমি বলছি ফের  এনডিএ   ক্ষমতায় আসবে এবং নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হবেন।”

কিন্তু মোদির সেনাপতি হিসেবে পরিচিত শাহ যে নিজের এই কৃতিত্বগুলিকেই মোদির বলে চালাচ্ছেন তা প্রায় সবারই জানা। কারণ যদি সত্যিই উত্তর-পূর্ব ভারত, কাশ্মীর বা নকশাল সমস্যার সমাধান হয়ে থাকে, তাহলে সেটার কৃতিত্ব স্বরাষ্ট্রমন্ত্রকেরই প্রাপ্য। কিন্তু তা সত্ত্বেও কেন নিজে কৃতিত্ব না দিয়ে মোদিকে কৃতিত্ব দিচ্ছেন শাহ? প্রশ্ন রাজনৈতিক মহলে। অনেকে মনে করছেন, বিজেপি ভালমতোই বুঝে গিয়েছে যে মোদি ছাড়া গোটা দেশে গ্রহণযোগ্য আর কোনও মুখ তাদের হাতে নেই। তাই এখন থেকেই সরকারের সব দপ্তরের কৃতিত্ব মোদিকে দিয়ে তাঁর ভাবমূর্তি মেরামতের চেষ্টা করা হচ্ছে।