আবের শেষকৃত্যে জাপানে মোদি, প্রধানমন্ত্রী কিশিদার সঙ্গে সারলেন বৈঠক

টোকিও, ২৭ সেপ্টেম্বর– শিনজো আবের শেষকৃত্যে যোগ দিতে জাপান পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার রাতে দিল্লি থেকে টোকিওর উদ্দেশে রওনা দেন তিনি। সেখানে পূর্বনির্ধারিত সূচী মোতাবেক মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠকে বসেন মোদি।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, রাজধানী টোকিওয় মোদিকে স্বাগত জানান কিশিদা। দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে উষ্ণ করমর্দন হয়। এর পর দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে বৈঠকে বসেন তাঁরা। আলোচনা চলাকালীন প্রধানমন্ত্রী মোদি বলেন, “আজ শোকের আবহে আমাদের এই সাক্ষাৎ হচ্ছে। শেষবার যখন আমি এখানে (জাপান) এসেছিলাম তখন প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে অনেক কথা হয়। ভারত আবেকে ভুলতে পারছে না।”

বলে রাখা ভাল, কৌশলগত দিক থেকে আবে অত্যন্ত দূরদৃষ্টিসম্পন্ন ছিলেন বলেই মত বিশ্লেষকদের। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আমেরিকা, অস্ট্রেলিয়া ও ভারতকে নিয়ে ‘কোয়াড’ বা চতুর্দেশীয় অক্ষ তৈরির পরিকল্পনা ছিল আবের মস্তিস্কপ্রসূত। এহেন একাধিক কারণে আবের সঙ্গে মোদির বন্ধুত্ব ছিল অত্যন্ত মজবুত। তবে আবে পরবর্তী সময়েও যে জাপানের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চায় ভারত সেই বার্তাই এদিন দিয়েছেন নমো।