নরেন্দ্র মোদিকে নোবেল শান্তি পুরস্কারের দাবিদার বলেননি, খবরটি ‘অসত্য’ বলে জানিয়ে দিলেন আসলে তোজে  

দিল্লি, ১৬ মার্চ –   “নোবেল শান্তি পুরস্কারের সবথেকে বড় দাবিদার হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ”। নরওয়ে নোবেল প্রাইজ কমিটির সদস্য আসলে তোজের এই মন্তব্যকে ঘিরে বৃহস্পতিবার সকাল থেকেই শুরু হয়ে যায় চর্চা।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোবেল শান্তি পুরস্কার পেতে চলেছেন এই খবর ছড়িয়ে পড়তে থাকে। এই অবস্থায় বৃহস্পতিবার নোবেল প্রাইজ কমিটির ডেপুটি লিডার আসলে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সম্ভাব্য দাবিদার’ তিনি বলেননি। তাঁর এই বক্তব্যে বিভ্রান্তির সৃষ্টি হয়।

এ বিষয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে, তা ‘ভুয়ো’ বলে দাবি করেছেন তিনি। সংবাদ সংস্থা এএনআই-কে আসলে বলেন, ‘‘একটি ভুয়ো খবরের টুইট পাঠানো হয়েছিল। সুতরাং বিষয়টিকে ভুয়ো খবর বলেই বিবেচনা করা উচিত।’’ বিষয়টি নিয়ে আলোচনা বন্ধ হওয়া দরকার বলে মনে করেন তোজো।
ভারত সফরে এসে একাধিক সংবাদমাধ্যমের সামনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে প্রধানমন্ত্রী মোদির প্রশংসা করেছিলেন আসলে তোজে । যদিও সেখানে নোবেল শান্তি পুরস্কার নিয়ে কোন প্রসঙ্গ ছিল না বলে দাবি করে নোবেল কমিটির ডেপুটি লিডার তোজে । তিনি বললেন , ‘‘আমি যা বলেছিলাম তার সঙ্গে ওই ভুয়ো টুইটের বক্তব্যের কোনও মিল নেই।’’