অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেন জাপানের প্রধানমন্ত্রী, মঞ্চে ভাষণ দেওয়ার সময় বিস্ফোরণ 

টোকিও , ১৫ এপ্রিল – অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। জানা গেছে, পশ্চিম জাপানের ওয়াকামায় উপ-নির্বাচনের প্রচারে গেছিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। বন্দর ঘুরে তিনি ওয়াকামায় একটি মঞ্চে সবে ভাষণ দেওয়ার জন্য উঠেছেন, সেই সময়ই ভিড়ের মধ্যে থেকে তাঁকে লক্ষ্য করে ছোড়া হয় স্মোক বোম। সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, নিরাপদে জাপানের প্রধানমন্ত্রীকে সরিয়ে নিয়ে যান তাঁর নিরাপত্তারক্ষীরা। যুদ্ধকালীন তৎপরতায় খালি করে দেওয়া হয় এলাকা। এক সন্দেহভাজনকে গ্রেফতার করেছে জাপান পুলিশ।

প্রধানমন্ত্রীর উপরে হামলার ঘটনায় ফিরে এসেছে গত বছরের স্মৃতি। ২০২২ সালের জুলাই মাসেই গুলি করে হত্যা করা হয় জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে। পশ্চিম জাপানের নারা শহরে একটি কর্মসূচিতে বক্তৃতা করার সময় জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে লক্ষ্য করে গুলি ছোড়েন এক আততায়ী। গুলিবিদ্ধ হয়ে লুটিয়ে পড়েন তিনি। হাসপাতালে নিয়ে গেলে শিনজোকে ‘মৃত’ ঘোষণা করা হয়। পরে জানা যায় আততায়ীর নাম টেটসুয়া ইয়ামাগামি। নারা শহরেরই বাসিন্দা ওই ব্যক্তি। এক বছর না কাটতেই একইভাবে জাপানের বর্তমান প্রধানমন্ত্রীর উপরে হামলা চলায়, জাপানের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।  

সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া ভিডিয়োয় দেখা গিয়েছে, বিস্ফোরণের শব্দে জনতার মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। নিরাপদ আশ্রয়ের খোঁজে যে যেদিকে পারে প্রাণ বাঁচাতে ছোটেন। অন্যদিকে, প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকেও ঘটনাস্থল থেকে দ্রুত সরিয়ে নিয়ে যাওয়া হয়। বিস্ফোরণে প্রধানমন্ত্রী কিশিদা আহত হননি বলেই জানা গেছে।

সামনের মাসেই জাপানের হিরোশিমা শহরে একাধিক রাষ্ট্রপ্রধানের যাওয়ার কথা। সেই তালিকায় রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি , মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সহ আরও অনেকে। তার আগে এই ধরনের হামলা আন্তর্জাতিক মহলেও জাপানকে অস্বস্তিতে ফেলে দিয়েছে।