ভারতীয়দের ভিসা ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি 

দিল্লি, ২৭ নভেম্বর   ভারতীয়দের জন্য ভিসা ছাড়াই প্রবেশের দরজা খুলে দিল মালয়েশিয়াতে। ভিসা ছাড়াই সে দেশে প্রবেশ করতে পারবেন ভারতীয়রা। ১ মাস অবধি থাকতে কোনও ভিসার প্রয়োজন পড়বে না। তবে তার বেশি মালয়েশিয়ায় থাকতে হলে ভিসার প্রয়োজন হবে। শুধু ভারত নয়, চিনের জন্যেও একই ‘অফার’ ঘোষণা করেছে মালয়েশিয়া। ১ ডিসেম্বর থেকে চিনা নাগরিকেরাও ওই দেশে ভিসা ছাড়া প্রবেশ করতে পারবেন এবং এক মাস থাকতে পারবেন।  রবিবার একথা ঘোষণা করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনওয়ার ইব্রাহিম। এই ‘অফার’ শুরু হচ্ছে ১ ডিসেম্বর থেকে।

প্রসঙ্গত, মালয়েশিয়ার চতুর্থ ও পঞ্চম সর্ববৃহৎ বড় আমদানি বাজার হল চিন ও ভারত। সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস অবধি মালয়েশিয়ায় ৯০ লক্ষেরও বেশি পর্যটক গিয়েছেন। এর মধ্যে চিন থেকে মালয়েশিয়ায় যান ৪ লক্ষ ৯৮ হাজার ৫৪০ জন পর্যটক ও ভারত থেকে ২ লক্ষ ৮৩ হাজার ৮৮৫ জন পর্যটক। করোনাকালের পূর্বে, ২০১৯ সালে চিন থেকে মালয়েশিয়ায় ১০ লক্ষ ৫০ হাজার পর্যটক গিয়েছিলেন এবং ভারত থেকে ৩ লক্ষ ৫৪ হাজার ৪৮৬ পর্যটক গিয়েছিলেন। দেশটির আর্থিক উপার্জন অনেকাংশেই নির্ভর করে পর্যটনশিল্পের উপরে। ভারতীয় পর্যটকদের বিদেশে ঘুরতে যাওয়ার অন্যতম সেরা ঠিকানা মালয়েশিয়া। চিন এবং ভারত সেই উপার্জনের অন্যতম বড় উৎস। পরিসংখ্যান বলছে, মালয়েশিয়ার পর্যটনকেন্দ্রিক বিদেশি মুদ্রা আয়ের উৎসের তালিকায় চিন এবং ভারত রয়েছে যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম স্থানে।

কোভিডের পর থেকে বিদেশে ঘুরতে যাওয়া অনেক কমে গিয়েছে। পর্যটনে মন্দার মুখোমুখি হয়েছে মালয়েশিয়াও। মনে করা হচ্ছে, সেই কারণেই পর্যটক টানতে ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী ইব্রাহিম।
পর্যটক টানতে মালয়েশিয়ার পথেই হেঁটেছে তার প্রতিবেশী তাইল্যান্ড। সেখানেও ভারতীয়দের বিনামূল্যে ভিসা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। থাইল্যান্ড সরকার জানিয়েছে, চলতি বছরের ১০ নভেম্বর থেকে ২০২৪ সালের ১০ মে পর্যন্ত বিনা খরচে ভিসা পাবেন ভারতীয়রা।