জন্মের ‘রেকর্ড’এ ব্রিটেনে ভারতীয়রা 

লন্ডন, ১৯ আগস্ট– গত বছর ব্রিটেনে জন্ম নেওয়া শিশুদের মধ্যে রেকর্ড সংখ্যক ভারতীয় ব‌ংশোদ্ভূত। বৃহস্পতিবার ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান দফতরের প্রকাশ করা জনশুমারি রিপোর্ট থেকে এই তথ্য উঠে এসেছে।

২০২২-এ ইংল্যান্ড ও ওয়েলসে এই জনশুমারি করা হয়। রিপোর্টে বলা হয়েছে, গত বছর ইংল্যান্ড ও ওয়েলসে রেকর্ড কম সংখ্যক শিশুর জন্ম হয়েছে। সদ্যোজাত শিশুদের মধ্যে ২৩.১ শতাংশের মা-বাবা ব্রিটিশ নন। ২০২১ সালে সেই সংখ্যাটা ছিল ১৬.৭ শতাংশ। ২০২১-এ জন্মানো অ-ব্রিটিশ শিশুর সংখ্যা ছিল ১ কোটি ৭৯ লক্ষ ৭২৬। ২০২২-এ তা বেড়ে দাঁড়ায় ১ কোটি ৮৩ লক্ষ ৩০৯-এ। জন্মসূত্রে ব্রিটিশ, এমন মায়েদের সংখ্যা ৩০.৩ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ২৮.৮ শতংশে। ২০২১-এ জন্মসূত্রে ব্রিটিশ, এমন ৪ কোটি ৪৫ লক্ষ ৫৫ জন মা হয়েছিলেন, ২০২২-এ সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ৪ কোটি ২২ লক্ষ ১০৯-এ।

জনশুমারি রিপোর্টে আরও বলা হয়েছে, ২০২১-এ অ-ব্রিটিশ সদ্যোজাতদের তালিকায় তিন নম্বরে ছিল ভারতীয় বংশোদ্ভূত শিশুরা, এক নম্বরে ছিল রোমানিয়ানরা। ২০২২-এ সব থেকে উপরে রয়েছে ভারতীয় বংশোদ্ভূত শিশুরা। প্রসঙ্গত, যে-সব ভারতীয় বংশোদ্ভূত ব্রিটেনে জন্মেছেন, অর্থাৎ যাঁরা দ্বিতীয় অথবা তৃতীয় প্রজন্মের ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক, যেমন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, তাঁদের এই জনশুমারিতে ‘ব্রিটিশ’ বলেই বিবেচনা করা হয়েছে। তা ছাড়া, ২০২১-এ অ-ব্রিটিশ বাবাদের মধ্যে সবার উপরে ছিলেন পাকিস্তানিরা। ২০২২-এ সেই তালিকার শীর্ষে ভারতীয় বাবারা। আর এ বছরই প্রথম দশের তালিকায় রয়েছেন আফগান মা-বাবারা। রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ২০২১-এ তালিবান আফগানিস্তান পুনর্দখলের পরে বিপুল সংখ্যক আফগান তাঁদের জন্মভূমি থেকে পালিয়ে ব্রিটেন-সহ ইউরোপের কোনও না কোনও দেশে চলে আসেন।