আইনমন্ত্রীর উল্টো পথে প্রধান বিচারপতি জানালেন, শীতের ছুটিতে সম্পূর্ণ বন্ধ থাকবে সুপ্রিম কোর্ট

দিল্লি, ১৬ ডিসেম্বর– দেশের আইনমন্ত্রীর একদম উল্টো হেঁটে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় শুক্রবার ঘোষণা করেছেন, আদালতের আসন্ন শীতকালীন ছুটিতে সুপ্রিম কোর্টে কোনও অবকাশকালীন বেঞ্চ বসবে না। আগামীকাল থেকে টানা দু সপ্তাহ বন্ধ থাকবে কোর্ট।

আইনমন্ত্রী গতকাল সংসদে দাঁড়িয়ে বলেন, ‘ভারতের জনগণের মধ্যে একটি ধারণা আছে যে আদালত দীর্ঘ ছুটি ভোগ করে। যা বিচার-প্রার্থীদের জন্য মোটেই সুবিধাজনক নয়। সমাজের এই অংশের এবং সংসদের বার্তা ও অনুভূতি বিচার বিভাগের কাছে পৌঁছে দেওয়া আমার দায়িত্ব ও কর্তব্য।

লক্ষণীয়, গতকালই সংসদে কয়েকজন বিজেপি সাংসদ আদালতের লম্বা ছুটি নিয়ে প্রশ্ন তোলেন। তাঁদের বক্তব্য, অতিরিক্ত ছুটির কারণে মানুষ বিচার থেকে বঞ্চিত হচ্ছেন।

পরে আইন মন্ত্রী রিজিজু সাংসদদের উদ্বেগের সঙ্গে সহমত পোষণ করে বলেন, দেশবাসীর মধ্যে এমন ধারণা আছে যে ছুটির জন্য সময়ে আদালতের কাছ থেকে বিচার পাওয়া যায় না।

অনেকেই মনে করেছিলেন, সংসদের উদ্বেগের কারণে এবার শীতের ছুটি কমানো হবে হাইকোর্ট, সুপ্রিম কোর্টে।

আজ প্রধান বিচারপতির তরফে ব্যাখ্যা দেওয়া হয়, শীতকালীন ছুটি সুপ্রিম কোর্টের চলতি ক্যালেন্ডারের অংশ। এই সময় অবকাশকালীন বেঞ্চ চালু থাকে না। এবারও থাকবে না। ছুটির বেঞ্চগুলি সাধারণত মে-জুন মাসে দীর্ঘ গ্রীষ্মের বিরতির জন্য গঠিত হয় এবং ডিসেম্বরে শীতকালীন বিরতির সময় নয়, বলা হয়েছে সুপ্রিম কোর্টের তরফে।

প্রধান বিচারপতি বলেন, আগামীকাল থেকে ২ জানুয়ারী, পর্যন্ত কোন বেঞ্চ চালু থাকবে না।প্রধান বিচারপতির মন্তব্য এমন সময়ে এসেছে যখন কেন্দ্রীয় আইনমন্ত্রী দীর্ঘ ছুটি উপভোগ করায় বিচার বিভাগকে কটাক্ষ করেছেন।