কানাডা ফৌজের ওয়েবসাইটে হ্যাকার-হানা, ভারতীয় যোগের অভিযোগ ফের জটিল হতে পারে কূটনৈতিক সম্পর্ক  

প্রতিকি ছবি (File Photo: IANS)

টরেন্টো, ২৮ সেপ্টেম্বর – কানাডা-ভারত কূটনৈতিক সম্পর্কের চাপানউতোরের মধ্যেই কানাডার বায়ুসেনার সরকারি ওয়েবসাইটে হানা হ্যাকারের । ভারতীয় হ্যাকাররাই এই সাইবার হামলা চালিয়েছে বলে অভিযোগ ওঠে। ‘ইন্ডিয়ান সাইবার ফোর্স’ নামে একটি হ্যাকার গোষ্ঠী এক্স হ্যান্ডলে ঘটনার দায় স্বীকার করেছে।

খালিস্তানপন্থী জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যার ঘটনা নিয়ে কানাডা- ভারত সংঘাত চলছে। ঘটনার জেরে দুই দেশের সম্পর্কে অবনতি ঘটেছে। এই পরিস্থিতিতে কানাডা সেনার ওয়েবসাইটের ডেটা সেন্টার হ্যাক করার পিছনে ভারতের যুক্ত থাকার অভিযোগ নতুন করে জটিলতার সৃষ্টি করতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। কানাডার ‘ন্যাশনাল ডিফেন্স ডিপার্টমেন্ট’-এর মিডিয়া রিলেশনশিপ প্রধান ড্যানিয়েল লে বুথিলিয়ার একটি সংবাদমাধ্যমে জানিয়েছেন, বৃহস্পতির দুপুরে ওয়েবসাইটে গোলযোগ ধরা পড়ে। দ্রুত তা ঠিক করা হয়। এটি হ্যাকারদেরই ছক মনে করছে কানাডার প্রতিরক্ষা মন্ত্রক।
এদিকে, ইন্ডিয়ান সাইবার ফোর্স, এক্স হ্যান্ডলে একটি পোস্টে লিখেছে ‘কানাডা বায়ুসেনার ওয়েবসাইটটিতে আঘাত হানা হয়েছে’। ওয়েবসাইটটি দুই ঘণ্টাব্যাপী অকেজো ছিল বলে দাবি করে একটি স্ক্রিনশটও পোস্ট করা হয়। প্রসঙ্গত, গত জুন মাসে খলিস্তানপন্থী সংগঠন ‘খলিস্তান টাইগার ফোর্স’ -এর প্রধান নিজ্জরকে গুরুদ্বার চত্বরের মধ্যেই গুলি করে খুন করা হয়। সেই ঘটনার তদন্তে ভারতের গুপ্তচর সংস্থার ভূমিকা ছিল বলে কানাডার পার্লামেন্টের জরুরি অধিবেশনে গত ১৮ সেপ্টেম্বর অভিযোগ করেন ট্রুডো। তার পর থেকেই দু’দেশের কূটনৈতিক সংঘাত শুরু হয়েছে।