ইউক্রেন-মস্কো শস্যচুক্তির মেয়াদ শেষ

মস্কো, ২৪ জুলাই–ইউক্রেনের সঙ্গে রাশিয়ার শস্যচুক্তির মেয়াদ ছিল ২০২২ সালের ২২ জুলাই থেকে ২০২৩ সালের ১৭ জুলাই পর্যন্ত । চুক্তির মাধ্যমে ইউক্রেন কৃষ্ণ সাগর ব্যবহার করে সারা বিশ্বে নিজেদের শস্য রপ্তানি করতো। কিন্তু বর্তমানে সেই চুক্তি শেষ। নবায়ন হয়নি।
উল্লেখ্যঃ, তিন কোটি ৩০ লাখ টন শস্য রপ্তানি করত ইউক্রেন।রাশিয়ার বিরুদ্ধে নৌ প্রতিরোধ আর দীর্ঘ তল্লাশি চালানোর নামে পথের গতি ধীর করার অভিযোগ আগেই ছিল। আর শেষমেশ চুক্তিটি বাতিলই করা হলো।
গত সপ্তাহে মস্কো আনুষ্ঠানিকভাবে শস্য চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। রাশিয়া এরপর বন্দরগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো শুরু করে। যদিও এর আগে দেশটি প্রতিশ্রুতি দিয়েছিল যে বন্দরে হামলা চালানো হবে না। ধ্বংসকৃত স্থাপনাগুলোর মধ্যে একটি ছিল ইউক্রেনের সবচেয়ে বড় উৎপাদনকারী কোম্পানি কেরনেলের একটি শস্য টার্মিনাল। সেই টার্মিনালে হালিমা চালিয়ে গত সপ্তাহে ৬০ হাজার টন শস্য ধ্বংস হয়েছে।
কেরনেলের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়েভহেন ওসিপভ বলেন, ‘যুদ্ধ শুরু হওয়ার পর প্রথম দুই তিন মাস আমরা রপ্তানি বন্ধ রেখেছিলাম। তেল এবং শস্যের দাম ৫০ শতাংশ বেড়ে গিয়েছিল এবং আপনি দেখছেন যে এখন আবারো একই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে।’বৈশ্বিক শস্যের বাজার এখনো পর্যন্ত স্থিতিশীল রয়েছে বলে মনে হলেও রাশিয়া চুক্তি প্রত্যাহার করার এক দিনের মধ্যে শস্যের দাম আট শতাংশ বেড়ে গিয়েছিল, যা গত ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে একদিনে সর্বোচ্চ বৃদ্ধি ছিল।