ভিভো ইন্ডিয়া-র বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলা,  চার্জশিট আনল ইডি

দিল্লি, ৭ ডিসেম্বর – আর্থিক তছরুপ মামলার জালে জড়িয়ে গেল চিনা মোবাইল নির্মাতা সংস্থা ভিভো। ইডির দাবি, গত প্রায় ৬ মাস ধরে বেআইনি আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত ভিভো ইন্ডিয়া। একটি পাচার চক্রের খোঁজও মিলেছে বলে কেন্দ্রীয় তদন্ত সংস্থার দাবি। অভিযোগ, ভারতে কর না দিয়ে চোরা পথে প্রায় ৬২ কোটি টাকা বেআইনিভাবে চিনে পাচার করা হয়েছে। তদন্তকারীদের আরও দাবি, এর আগেও একাধিকবার ভিভো ইন্ডিয়া এ দেশে কর না দিয়ে চিনে টাকা পাঠিয়েছে। এ বছর ভিভো ইন্ডিয়ার বিরুদ্ধেও চার্জশিট আনল কেন্দ্রীয় তদন্ত সংস্থা ইডি। ‘প্রিভেনশন অব মালি লন্ডারিং অ্যাক্ট’ -এ মামলাও দায়ের হয়েছে।

আর্থিক তছরুপ প্রতিরোধ আইনে ভিভোর চার কর্তাকে আগেই গ্রেফতার করেছিল ইডি। ধৃতদের মধ্যে ছিলেন লাভা ইন্টারন্যাশনালের এমডি হরি ওম রাই, চিনা নাগরিক গুয়াংওয়েন কিয়াং ওরফে অ্যান্ডু কুয়াং, রাজন মালিক এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট নিতিন গর্গ। চার অভিযুক্তকে গ্রেফতারের পাশাপাশি নগদ ১০ লক্ষ টাকাও বাজেয়াপ্ত করে ইডি।

২০২২ সালের ২৩ ফেব্রুয়ারি দিল্লি পুলিশের করা একটি এফআইআরের ভিত্তিতে ভিভোর বিরুদ্ধে তদন্ত শুরু হয়।দিল্লি, উত্তরপ্রদেশ, মেঘালয়, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র-সহ ৪৪টি জায়গায় তল্লাশি অভিযান চালায় ইডি।  তদন্ত চলাকালীন ইডির অভিযোগ ছিল, ভিভো বেআইনি ভাবে কোটি কোটি টাকা চিনে পাচার করেছে।জানা গেছে, বেশ কয়েকদিন ধরেই বেশ কয়েকটি চিনা সংস্থার ওপর নজরদারি চালাচ্ছিল ইডি। শুধু তাই নয়, আয়কর দফতর, স্বরাষ্ট্র মন্ত্রকের নজরে ছিল এই সব সংস্থার উপর। ভিভো ছাড়াও আর এক মোবাইল প্রস্তুতকারক চিনা সংস্থা শাওমির বিরুদ্ধে একই অভিযোগে তদন্ত করা হচ্ছে বলে জানা গেছে।


প্রসঙ্গত, গত বছর ভিভো ইন্ডিয়ার ব্যবসার সঙ্গে যুক্ত ১১৯টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্লক করে ইডি, পরে আদালত সেই সিদ্ধান্ত খারিজ করে দেয়।