অভিষেক মাধুরী শিল্পা ধোনির নামে নকল প্যান কার্ড, দেদার কেনাকাটা, ধৃত ৫ 

দিল্লি : ৩ মার্চ, ২০২৩ — তারকাদের নামে প্যান কার্ড তৈরি করে দেদার কেনাকাটা। এবার সাইবার অপরাধে নতুন পন্থা অপরাধীদের। তারকাদের নাম এবং ভাবমূর্তিকে কাজে লাগিয়ে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করা হত। তারপর সেই কার্ডে ধারে চলত দু হাত খুলে কেনাকাটা। পুলিশ জানতে পেরেছে, নকল ক্রেডিট কার্ড ব্যবহার করে এখনও পর্যন্ত প্রায় ২২ লক্ষ টাকার জিনিস কিনেছে অভিযুক্তরা। ঘটনার সঙ্গে জড়িত থাকার অপরাধে পাঁচ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
মহেন্দ্র সিংহ ধোনি, অভিষেক বচ্চন, মাধুরী দীক্ষিত, শিল্পা শেঠিদের নামে তৈরী করা হলো নকল প্যান কার্ড। তাঁদের অজান্তেই ইন্টারনেট থেকে তাঁদের সমস্ত জিএসটি নম্বর সংগ্রহ করে নকল প্যান কার্ড তৈরি করেন অভিযুক্তেরা। এই ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে পুনের একটি ছোট প্রযুক্তি সংক্রান্ত সংস্থা ‘ওয়ান কার্ডে’র দিকে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। জেরায় ধৃতেরা জানিয়েছে তারকাদের নামে প্যান কার্ড তৈরি করার পর তাদের নাম এবং ভাবমূর্তিকে কাজে লাগিয়ে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করত অভিযুক্তেরা। সেই কার্ডে ধারে চলত কেনাকাটা। পুলিশ জানতে পেরেছে, নকল ক্রেডিট কার্ড ব্যবহার করে এখনও পর্যন্ত প্রায় ২২ লক্ষ টাকার জিনিস কিনেছেন তাঁরা।
পুলিশের অনুমান, অভিযুক্তেরা এই ধরনের কাজে বিশেষ পারদর্শী। তাঁরা জানতেন বারো সংখ্যার প্যান নম্বরের প্রথম ২টি সংখ্যা বিভিন্ন রাজ্যের নির্ধারিত কোড, আর পরের দশটি সংখ্যা অতিরিক্ত প্যান নম্বর। অভিযুক্তেরা গুগল থেকে তারকাদের জন্মতারিখ নিয়ে সেগুলি নকল প্যান কার্ড তৈরিতে ব্যবহার করতেন। তবে তারকাদের নাম এবং জন্মতারিখ দিয়ে প্যান কার্ড তৈরি করলেও ভিডিও ভেরিফিকেশনে আটকে যাওয়ার জন্য নিজেদের ছবিই ব্যবহার করতেন তাঁরা। এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, তদন্ত চলার কারণে এই মুহূর্তে এর বেশি কিছু  প্রকাশ্যে আনতে চাইছেন না তাঁরা।