অমর্ত্য সেনের মৃত্যুর ভুয়ো খবর,  ‘বাবা সম্পূর্ণ সুস্থ’ , জানালেন অমর্ত্য কন্যা 

কলকাতা, ১০ অক্টোবর – নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মৃত্যুর ভুয়ো খবর ছড়িয়ে পড়ে মঙ্গলবার।  সম্পূর্ণ সুস্থ রয়েছেন অমর্ত্য সেন। মৃত্যুর খবর মৃত্যুর খবর সম্পূর্ণ বলে জানিয়েছেন অমর্ত্য কন্যা নন্দনা দেব সেন। তিনি জানান, সম্প্রতি তাঁরা কেমব্রিজের বাড়িতে এক সপ্তাহ অমর্ত্য সেনের সঙ্গে আনন্দে কাটিয়েছেন।  তিনি সুস্থ রয়েছেন।   সপ্তাহে দু’দিন হার্ভার্ডে ক্লাসও নিচ্ছেন।
মঙ্গলবার বিকেলে সোশ্যাল মিডিয়ায় অমর্ত্য সেনের মৃত্যুর ভুয়ো খবর ছড়িয়ে পড়ে।  মৃত্যুর ভুয়ো খবর ছড়িয়ে পড়তেই এদিন এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন অমর্ত্য-কন্যা নন্দনা দেব সেন।  সেখানে তিনি লেখেন, , ‘ বন্ধুরা , আপনাদের চিন্তিত হওয়ার জন্য ধন্যবাদ।  কিন্তু বাবার মৃত্যুর খবর ভুয়ো।  তিনি সম্পূর্ণ সুস্থ রয়েছেন।  কেমব্রিজে এক সঙ্গে আমরা দারুন একটা সপ্তাহ কাটালাম।  গত রাতেও তাঁকে আলিঙ্গন করেছি।  হার্ভার্ডে তিনি সপ্তাহে  দু’দিন ক্লাসও নিচ্ছেন, তাঁর বই নিয়েও কাজ করছেন।  অন্য সময়ের মতোই তিনি ব্যস্ত।’
মঙ্গলবার নোবেলজয়ী অমর্ত্য সেনের মৃত্যুর ভুয়ো খবর ছড়ায় ক্লডিয়া গোল্ডিন নামের একটি এক্স হ্যান্ডেল থেকে।  অর্থনীতিতে এই বছর নোবেল পেয়েছেন ক্লডিয়া গোল্ডিন। তিনি অর্থনীতির অধ্যাপক অমর্ত্য সেনের ছাত্রী । স্বভাবতই তাঁর নামের এই টুইটে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ক্লডিয়া গোল্ডিন নামের সেই হ্যান্ডেল থেকে লেখা হয়, ‘ আমার প্রিয় অধ্যাপক অমর্ত্য সেন মারা গিয়েছেন।  আমার বলার কোন ভাষা নেই। ‘ এই পোস্ট দেখার পড়ি শোরগোল পড়ে যায়।  দেশ ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন দেশের সংবাদ মাধ্যমে অমর্ত্য সেনের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে।  পরে জানা যায় যে অ্যাকাউন্ট থেকে সেটি পোস্ট করা হয় সেই অ্যাকাউন্টটি ভুয়ো। সংবাদসংস্থা পিটিআই-এর তরফেও বিষয়টি জানানো হয়।  পরে এই ভুয়ো অ্যাকাউন্টটি এক্স-এর প্লাটফর্ম থেকে সরিয়ে নেওয়া হয়।    
 
 চলতি বছরেই ৮৯-এ পা দিয়েছেন অমর্ত্য সেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের পর দ্বিতীয় বাঙালি হিসেবে নোবেল পুরস্কার পান অমর্ত্য সেন। শান্তিনিকেতনের প্রতীচী ট্রাস্টের তরফেও এই মৃত্যুর খবর ভুয়ো বলে জানানো হয়।