আমেরিকায় নিষিদ্ধ হল ভারতের তৈরি চোখের ওষুধ, সংক্রমণ ছড়ানোয় মৃত ১, আক্রান্ত অন্তত ৫৫

ওয়াশিংটন, ৩ ফেব্রুয়ারি — ভারতীয় কোম্পানির তৈরি একটি আইড্রপ থেকে চোখের মারাত্মক সংক্রমণ ছড়ানোর অভিযোগ উঠেছে আমেরিকায়। সেখানে এই আইড্রপ ব্যবহার করে একজনের মৃত্যু হয়েছে বলে দাবি, চোখের অসুখে আক্রান্ত আরও ৫৫ জন। যা দেখার পরই ওষুধটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল।

কাশির ওষুধের পরে এবার কাঠগড়ায় ভারতের তৈরি চোখের ওষুধ । এর আগে ভারতে তৈরী কাশির ওষুধ খেয়ে বেশ কয়েক জন শিশু মৃত্যুর অভিযোগ ওঠে। চোখের এই ওষুধ নিয়ে মার্কিন সিডিসি-র দাবি, চেন্নাইয়ের গ্লোবাল ফার্মা হেলথকেয়ারের তৈরি আইড্রপ ইজরিকেয়ার আর্টিফিশিয়াল টিয়ারস নামে ওষুধটি থেকে চোখ ও রক্তের সংক্রমণ হচ্ছে। এই ওষুধটি থেকে এমন ব্যাকটেরিয়ার সংক্রমণ হচ্ছে যাতে চোখ ফুলে লাল হয়ে যাচ্ছে, রক্তেও সংক্রমণ ছড়াচ্ছে। এমনকি এই ওষুধ ব্যবহারে দৃষ্টি ঝাপসাও হয়েছে অনেকের। প্রায় ১১টি রাজ্যে এই ওষুধ থেকে চোখের সংক্রমণ ছড়ানোর খবর পাওয়ার পরেই আইড্রপটি নিষিদ্ধ করে দেয় সিডিসি।

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এই ওষুধটির উপাদানগুলো যাচাই করে দেখছে। বিশেষজ্ঞরা বলছেন, এই আইড্রপ থেকে চোখে সিউডোমোনাস অ্যারুগিনোসা নামে ব্যাকটেরিয়ার সংক্রমণ হচ্ছে। এই ধরনের ব্যাকটেরিয়া সাধারণত ফুসফুস, রক্তে সংক্রমণ ছড়ায়। তবে ওই ওষুধটি থেকে চোখেও এই প্রকার ব্যাকটেরিয়ার সংক্রমণ হচ্ছে বলে খবর। শুধু তাই নয়, ব্যাকটেরিয়াটি ক্রমেই অ্য়ান্টিবায়োটিক প্রতিরোধী হয়ে উঠছে। মানে হল, অ্যান্টিবায়োটিক খেয়েও এই ব্যাকটেরিয়ার সংক্রমণ সারানো সম্ভব নয়।