শিবসেনার প্রতীক ‘তির-ধনুক’ও হাতছাড়া উদ্ধবের, পেলেন না শিন্ডেও

মুম্বাই, ৯ অক্টোবর– শিবসেনা দলের প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরে যখন দল তৈরি করেছিলেন তখন নির্বাচনী প্রতীক হিসেবে বেছে নিয়েছিলেন ‘তির-ধনুক’কে। কিন্তু এখন সেই শিবসেনা আর এক নেই। ভেঙে গেছে উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডের মধ্যে। তবে এখন কোন শিবির এই প্রতীক ব্যবহার করবে? শনিবার নির্বাচন কমিশন এই প্রতীক ব্যবহার বন্ধের নির্দেশ দিল।

সাম্প্রতিককালে মহারাষ্ট্রের রাজনৈতিক নাটকের কথা কে না জানে। একনাথ শিন্ডে, উদ্ধবের হাত বিজেপির হাত ধরে সরকার গড়ে মহারাষ্ট্রে। নতুন সরকারের মুখ্যমন্ত্রীও তিনি। কিন্তু তিনি এখনও শিবসেনাতেই রয়েছেন। এদিকে উদ্ধব ঠাকরেও একই অবস্থা। এই পরিস্থিতিতে কড়া পদক্ষেপ নিল কমিশন।

শনিবার কমিশনের অন্তর্বর্তী নির্দেশে বলা হয়েছে, আসন্ন মহারাষ্ট্রের বিধানসভা উপনির্বাচনে শিবসেনার কোনও গোষ্ঠীই ‘তির-ধনুক’ প্রতীক নিয়ে লড়াই করতে পারবে না। বেছে নিতে হবে অন্য প্রতীক ও নাম।


এই নির্দেশ যতটা না শিন্ডের কাছে ধাক্কা তার থেকেও অনেক বড় ধাক্কা উদ্ধবের কাছে। রাজনৈতিক মহলের মতে বাবা বালসাহেব ঠাকরের বেছে নেওয়া প্রতীক ব্যবহার করতে পারবেন না ছেলে। যা রাজনীতির ময়দানে এ এক বড় ধাক্কা।

তির ও ধনুক প্রতীক ব্যবহারের অনুমতি চেয়ে ৪ অক্টোবর কমিশনের কাছে আবেদন জানায় শিণ্ডে শিবির। এর পরই বিষয়টি নিয়ে উদ্যোগ নেয় নির্বাচন কমিশন।